Beta

রংধনু-সুড়ঙ্গে কী করছে সোহা-কন্যা ইনাইয়া?

০৬ সেপ্টেম্বর ২০১৮, ১৯:২৫

অনলাইন ডেস্ক
বলিউড তারকা সোহা আলী খানের কন্যা ইনাইয়া নওমি। ছবি : ইনস্টাগ্রাম

যৌনতায় ব্যক্তিগত পছন্দের স্বাধীনতাকে স্বীকার করে এবং যৌনতা নিয়ে পুরোনো ধ্যান-ধারণাকে বদলে ফেলার তাগিদ দিয়ে ভারতের সুপ্রিম কোর্ট আজ বৃহস্পতিবার এক ঐতিহাসিক রায়ের মধ্য দিয়ে দেশটিতে সমকামকে বৈধ হিসেবে স্বীকৃতি দিয়েছেন।

একই সঙ্গে আদালত ব্রিটিশ ঔপনিবেশিক আমলে জারি করা আইনের যে ধারাটির বলে দেশে সমকামকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করা হতো, সেই ধারাটিকেই সংবিধান পরিপন্থী হিসেবে গণ্য করে বাতিল করেছেন।

এর পরই শুরু হয় উদযাপন। সামাজিক যোগাযোগ মাধ্যমে এখন আনন্দ উদযাপনের ঝড় বইছে। বলিউডপাড়ায়ও চলছে আনন্দের ঝড়। ভালোবাসার বন্ধনে আবদ্ধ করেছে সবাইকে। বলছেন— লাভ ইজ লাভ।

বলিউড অভিনেত্রী সোহা আলী খানও আনন্দযজ্ঞে মেতেছেন। তাঁর কন্যাশিশু ইনাইয়ার ছবি শেয়ার করেছেন ইনস্টাগ্রামে। ছবিতে দেখা যায়, রংধনু-সুড়ঙ্গে হামাগুড়ি দিচ্ছে ছোট্ট ইনাইয়া। ছবিই সত্যিই কাব্যিক। খবর বলিউডলাইফ ডটকমের।

ছবিটিতে এ পর্যন্ত প্রায় ৬০ হাজার লাইক পড়েছে। সোহা ক্যাপশনে লিখেছেন, ‘সুড়ঙ্গের শেষ প্রান্তে আলো! # স্বাধীনতা।’

বৃহস্পতিবার দুপুরের দিকে ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে গঠিত পাঁচ বিচারপতির সংবিধান বেঞ্চ সর্বসম্মতভাবে এ ঐতিহাসিক রায় ঘোষণা করেন। অন্য বিচারপতিরা হলেন রোহিতার নরমান, এ এম খানউইলকর, ডি ওয়াই চন্দ্রচূড় ও ইন্দু মালহোত্রা।

জানা যায়, ২০১৩ সালের এক রায়ে উপনিবেশ আমলের আইন ‘৩৭৭’ ধারার মাধ্যমে ভারতে সমকামকে অপ্রাকৃতিক ও অপরাধ হিসেবে চিহ্নিত করা হয়। আজকের রায়ের মাধ্যমে সে রায় নাকচ হয়ে গেল এবং দেশটিতে সমকামকে বৈধ হিসেবে স্বীকৃতি দেওয়া হলো।

‘৩৭৭’ ধারার বিধি অনুসারে যে কেউ ‘অপ্রাকৃতিক যৌনতা’য় লিপ্ত হলে ১০ বছরের কারাদণ্ডে দণ্ডিত হওয়ার বিধান ছিল।

প্রধান বিচারপতি দীপক মিশ্র সমকামের পক্ষে তাঁর রায়ে বলেন, ‘যৌনতাকে অপরাধ হিসেবে গণ্য করা অযৌক্তিক এবং সংবিধান পরিপন্থী।’ রায়ে দীপক মিশ্র আরো জানান, পুরোনো ধ্যান-ধারণা বদলের সময় এসেছে। সব নাগরিককে সমান অধিকার দিতে হবে।

পাতৌদি পরিবার এখন দক্ষিণ এশিয়ার নৈসর্গিক সৌন্দর্যের দেশ মালদ্বীপে ছুটি কাটাচ্ছেন। সাইফ আলী খান, স্ত্রী কারিনা কাপুর খান, সাইফের বোন অভিনেত্রী সোহা আলী খান, স্বামী কুনাল খেমু ও তাঁদের কন্যা ইনাইয়া নওমিও আছে সেখানে।

সাইফের পরিবারের সবাই থাকছেন সোনেভা ফুশি রিসোর্টে। সবাই অনলাইনে ভ্রমণের ছবি দিয়ে দর্শকদের আলোড়িত করছেন। আগামী ২১ সেপ্টেম্বর কারিনা কাপুর খানের জন্মদিন। ভক্তরা মালদ্বীপে জন্মদিনের অগ্রিম উদযাপন দেখছেন নিশ্চয়ই। ২১ তারিখ নিশ্চয়ই আরো বড় পার্টি হবে। তার আগে চলুক, হ্যালো মালদ্বীপ!

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement