Beta

সেই চুমু, এই চুমু

০৫ সেপ্টেম্বর ২০১৮, ২২:৪৫

অনলাইন ডেস্ক
‘জালেবি’ ছবির পোস্টার ও ১৯৫০ সালে তোলা ফ্রাঙ্ক ব্রাউনের আলোকচিত্র। ছবি : সংগৃহীত

কোরিয়া যুদ্ধ চলাকালে একটি চুম্বনদৃশ্য বিশ্ববিবেককে নাড়া দিয়েছিল। ওই আলোকচিত্রটি ‘কোরিয়া যুদ্ধের বিদায়ী চুম্বন’ নামেই পরিচিত। ১৯৫০ সালে ছবিটি তুলেছিলেন যুক্তরাষ্ট্রের ‘লস অ্যাঞ্জেলেস টাইমস’ পত্রিকার আলোকচিত্রী ফ্রাঙ্ক ব্রাউন।

রবার্ট মেইয়ি নামের এক সৈন্য তাঁর স্ত্রী গ্লোরিয়াকে বিদায়ী চুমু দিয়েছিলেন। ট্রেনের জানালার সামনে দাঁড়ানো গ্লোরিয়াকে বিদায়ী চুমু দেওয়ার জন্য ঝুঁকতে ঝুঁকতে প্রায় পুরো শরীরই বাইরে এনে ফেলেছিলেন। শুধু পা দুটো ধরে রেখেছিলেন কোচের ভেতরে থাকা দুই সৈন্য।

গত ৩ সেপ্টেম্বর বলিউড চলচ্চিত্র নির্মাতা মহেশ ভাট ও বিশেষ ফিল্মস আসন্ন ‘জালেবি’ ছবির পোস্টার  শেয়ার করেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। পোস্টারটি বিদায়ী চুমুর আলোকচিত্রটির অনুকরণে করা, এমনটাই বলছেন সবাই। পোস্টারে দেখা যায়, নায়িকা ট্রেন-কোচের ভেতরে আর নায়ক বাইরে। জানালা দিয়ে ঝুঁকে অর্ধেক শরীর বাইরে এনে নায়ককে চুমু দিচ্ছেন নায়িকা।

অনলাইনে ছবিটির পোস্টার প্রকাশের পরই শুরু হয় ট্রল-ঝড়। অনেকেই সেই চুমু আর এই চুমুর মিল দেখাতে পাশাপাশি ওই আলোকচিত্রটি ও পোস্টার দিয়ে অনলাইনে শেয়ার করছেন। চলছে ফান। বলিউড তারকা থেকে শুরু করে ক্রিকেট তারকা পর্যন্ত গড়িয়েছে ট্রল। যার যেমন ইচ্ছে তুলনা করছেন, ইনিয়ে-বিনিয়ে জোকস তৈরি করছেন।

‘জালেবি’ ছবিতে অভিনয় করছেন অভিনেত্রী রিয়া চক্রবর্তী ও নবাগত বরুণ মিত্র। এ ছবি দিয়েই বলিউডে অভিষেক হতে যাচ্ছে বরুণের।

ভারতে লোকাল ট্রেনগুলোতে উঠতে বেশ ঝক্কি পোহাতে হয়। অনেক সময় তাড়াহুড়ো করে উঠতে গিয়ে কেউ ছিটকে পড়েন, কেউ জানালা দিয়েই ঢুকে পড়েন কোচে। তো এমনই এক হুড়াহুড়ির ছবির সঙ্গে তুলনা দিয়ে একজন ক্যাপশন দিয়েছেন ‘প্রত্যাশা বনাম বাস্তবতা’। মানুষ চাইছেন ভারতের ট্রেনযাত্রা হোক ছবির পোস্টারের চুম্বনদৃশ্যের মতোই মনোরম, কিন্তু তাদের কাছে বাস্তবতা হলো ট্রেন ভ্রমণে ঝক্কি।

কেউ কেউ তুলনা করছেন, সুবিধাভোগী মেয়ে আর হতভাগ্য দুই ছেলে-যাত্রীকে নিয়ে! তুলনা চলছে বলিউড ও রাধিকা আপ্তের টিভি শো, বেতন বনাম লক্ষ্য পূরণ, ক্রিকেটার অনিল কুম্বলে ও জহির খান বনাম কোচ রবি শাস্ত্রী, কালো টাকা বনাম সাদা টাকা, ভারত এবং তার দুই প্রতিবেশী দেশ বাংলাদেশ ও পাকিস্তান নিয়ে।

তবে প্রশংসাও করেছেন অনেকে। বলছেন, বেশ সাহসী পোস্টার। মহেশ ভাটের ছবি মানেই যে ভিন্ন কিছু, তারই ইঙ্গিত এ পোস্টার। পুষ্পদীপ ভরদ্বাজ পরিচালিত ও মুকেশ ভাট প্রযোজিত ‘জালেবি’ মুক্তি পাবে আগামী ১২ অক্টোবর।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement