Beta

কানে সম্মানিত শ্রীদেবী

১৯ মে ২০১৮, ১১:০৮ | আপডেট: ১৯ মে ২০১৮, ১৭:১১

ফিচার ডেস্ক

৭১তম কান চলচ্চিত্র উৎসবে অন্যান্য বলিউড অভিনেত্রীদের পাশাপাশি উপস্থিত ছিলেন শ্রীদেবীও। তবে তিনি সশরীরে উপস্থিত ছিলেন না। উপস্থিত ছিল তাঁর করা স্মৃতিচিহ্ন ও সেরা কাজগুলোর ফুটেজ। ডিএনএ ইন্ডিয়ার খবরে প্রকাশ, এভাবেই কান চলচ্চিত্র উৎসব ২০১৮ তে স্মরণ করা হয় প্রয়াত বলিউড তারকা শ্রীদেবীকে। শুধু তাই নয় টাইটান রেগিনাল্ড এফ. লুইস ফিল্ম সম্মাননায় ভূষিত করা হয় চাঁদনী খ্যাত এই বলিউড তারকাকে।

তবে এই সম্মাননা নিতে শ্রীদেবীর স্বামী এবং দুই কন্যা জাহ্নবী কাপুর ও খুশি কাপুর উপস্থিত থাকার কথা থাকলেও দেখা যায়নি কাউকেই। বরং শ্রীদেবীর পরিবারের পক্ষ থেকে সম্মাননা স্মারক নিতে দেখা যায় নির্মাতা সুভাষ ঘাইকে। শ্রীদেবীর সম্মাননা গ্রহণ করে সুভাষ ঘাই তাঁর টুইটারে লিখেন, ‘কান চলচ্চিত্র শ্রীদেবী-বনি কাপুরের পক্ষে পুরষ্কার নিতে পেরে সম্মানিত বোধ করছি। গতকাল কান চলচ্চিত্র উৎসবে ভারতীয় সিনেমায় অবদান রাখার জন্য স্মরণ করা হয় এই বলিউড তারকাকে। টাইটান রেগিনাল্ড এফ. লুইস ফিল্ম আয়োজিত এই অনুষ্ঠানে নিখুঁত এই অভিনেত্রীর অবদান ও তাঁর সঙ্গে অভিজ্ঞতা জানাতে পেরে ভালো লাগছে।

এবারের কান চলচ্চিত্র উৎসবে নিজের প্রথম আন্তর্জাতিক চলচ্চিত্র ‘ওশো’ নির্মাণের ঘোষণা দিতে এসেছিলেন তিনি। ঘোষণার পাশাপাশি গ্রহণ করলেন শ্রীদেবীর সম্মাননাও। কানে শ্রীদেবী স্মরণ সম্পর্কে হিন্দুস্তান টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে বনি কাপুর বলেন, ‘আমি খুশি যে সারা পৃথিবীর মানুষ তাঁর করা কাজগুলোকে চিনছে এবং সিনেমার প্রতি তাঁর অবদান বুঝতে পারছে। যদিও তাঁকে হারিয়ে চারিদিকে যে শুন্যতা সৃষ্টি হয়েছে তা থাকবে, তবে এটা ভেবে ভালো লাগছে সে তাঁর কাজের মাধ্যমে আমাদের মাঝে বেঁচে রয়েছে।’

শুধু কান চলচ্চিত্র উৎসবেই নয়, এবারের অস্কার আসরেও প্রয়াত তারকা শশী কাপুরের সঙ্গে স্মরণ করা হয়েছিল শ্রীদেবীকে। এ ছাড়া চলতি বছরে দাদা সাহেব ফালকে পুরস্কারেও ভূষিত করা হয় প্রয়াত এই বলিউড তারকাকে। চলতি বছরের ২৪ তারিখ দুবাইয়ের একটি হোটেলে বাথটাবে মারা যান এই বলিউড তারকা।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement