Beta

গণায়নের ‘কমলা সুন্দরীর কিসসা’

০৮ ডিসেম্বর ২০১৭, ১৫:৪২

ফিচার ডেস্ক

বাংলাদেশের প্রথিতযশা নাট্যদল চট্টগ্রামের গণায়ন নাট্য সম্প্রদায়। আজ শুক্রবার সন্ধ্যা ৭টায় রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল হলে গণায়ন বাংলাদেশের একটি প্রচলিত লোকগাথা অবলম্বনে ‘কমলা সুন্দরীর কিসসা’ নাটকটি মঞ্চস্থ করবে।

নাটকের প্রদর্শনীটি উদ্বোধন করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক এবং বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী। ‘ঢাকায় ঢাকার বাইরের নাটক’—এ প্রকল্পের আওতায় বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় নাটকটি মঞ্চস্থ করবে বলে জানায় গণায়ন।

নাটকের কাহিনীটি সংগৃহীত। এটি নির্দেশনা দিয়েছেন বাপ্পা চৌধুরী। ‘কমলা সুন্দরীর কিসসা’ নাটকটি গণায়ন নাট্য সম্প্রদায়ের ৩২তম প্রযোজনা।

বাংলাদেশের নেত্রকোনা জেলার সোমেশ্বরী নদীর কোল ঘেঁষে খনন করা একটি অতিকায় দীঘিকে কেন্দ্র করে ‘কমলা সুন্দরীর কিসসা’ নাটকের মূল কাহিনী গড়ে উঠেছে। এটি একটি বিয়োগান্তক আখ্যান। এটি ওই এলাকার প্রচলিত লোকগাথা।

নাটকে অংশগ্রহণকারী শিল্পীরা হলেন—তৌহিদ হাসান ইকবাল, বাপ্পী হায়দার, ইউনুস আলী টিটো, সজল দে, ধর্মরাজ তঞ্চঙ্গ্যা, তাহমিনা মজুমদার বিন্তি, ননাবী চাকমা, সাদিয়া আক্তার সোনিয়া, সুইনু মারমা, মো. এম এন এস রায়হান, ফালগুনী দাশ, লাব্রিচাহি মারমা, উৎসব পোদ্দার, সায়হাম মাহমুদ ও মাইশা মালিহা।

নাটকের কস্টিউম ডিজাইন করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষক শাকিলা তাসমিন কাজরী এবং কোরিওগ্রাফি করেছেন শারাবান তাহুরা কুমকুম। আলোক পরিকল্পনায় মো. ইমরান হোসেন, ঢোলে আছেন অভিজিৎ চক্রবর্তী এবং বাঁশীতে বাপ্পী রাজ।

‘কমলা সুন্দরীর কিসসা’ নাটকের প্রযোজনা উপদেষ্টার দায়িত্ব পালন করেছেন অধ্যাপক ম. সাইফুল আলম চৌধুরী।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement