Beta

লোহা, কয়লার দাম বাড়ার প্রভাব হাতিয়ারে

২০ আগস্ট ২০১৮, ১৮:০৩

কোরবানির ঈদকে সামনে রেখে ব্যস্ত হয়ে পড়েছেন পিরোজপুরের বিভিন্ন উপজেলার কামার সম্প্রদায়। ছবি : এনটিভি

কোরবানির ঈদকে সামনে রেখে ব্যস্ত হয়ে পড়েছেন পিরোজপুরের বিভিন্ন উপজেলার কামার সম্প্রদায়। ঈদ যত ঘনিয়ে আসছে ব্যস্ততা ততই বেড়ে চলেছে তাঁদের।

জেলার কাউখালী, মঠবাড়ীয়া, ভান্ডারিয়া, নাজিরপুর, ইন্দুরকনী, নেছারাবাদ ও সদরের বিভিন্ন কামারশালা ঘুরে দেখা গেছে, কামাররা এখন পশু কোরবানির ছুরি, দা, বটি, চাপাতি তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন।

সারা বছর কৃষি ও গৃহস্থালির কাজে ব্যবহার্য জিনিস তৈরিতে সময় ব্যয় করলেও এই মুহূর্তে তাঁদের কাছে সবচেয়ে প্রাধান্য পাচ্ছে কুরবানির ঈদ। সারা বছরের তুলনায় এ উৎসবের সময়টাতেই তাঁরা সবচেয়ে বেশি ব্যস্ত থাকেন। সকাল থেকে গভীর রাত পর্যন্ত শোনা যাচ্ছে গরম লোহায় হাতুড়ি পেটানো আর হাঁপর টানার শব্দ।

কামারশালায় খোঁজ নিয়ে জানা গেছে, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির সঙ্গে তাল মিলিয়ে লোহা ও কয়লার দাম বৃদ্ধি পাওয়ায় গত বছরের তুলনায় এ বছর হাতিয়ারের দাম একটু বেশি। গত বছর যে লোহা ৩৫০ থেকে ৪০০ টাকায় বিক্রি হয়েছে এ বছর তার দাম ৫০০ থেকে ৬০০ টাকা।

এদিকে নতুন হাতিয়ার তৈরির পাশাপাশি পুরনো দা, বটি, পশু কোরবানির ছুরি, চাপাতি ইত্যাদিতেও একাধারে শান দেওয়ার কাজ চলছে। এসব শানাতে হাতিয়ারপ্রতি নেওয়া হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement