নব্বইতেও অদম্য বৃক্ষপ্রেমী শওকত মাস্টার

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার নাকাইহাট এলাকার বাসিন্দা ৯০ বছর বয়সী শওকত আলী। এলাকার সবাই তাঁকে শওকত মাস্টার বলেই চেনে। তবে তিনি এলাকায় পরিচিতি পেয়েছেন বিলুপ্ত ও দুর্লভ প্রজাতির ঔষধি ও ফলদ গাছের বাগান করে।

স্থানীয়রা জানান, অবসরপ্রাপ্ত এই শিক্ষক নিজের বাড়িতে বিলুপ্ত ও দুর্লভ প্রজাতির প্রায় এক হাজার ঔষধি ও ফলদ গাছের বাগান গড়ে তুলেছেন। তিনি বাগান থেকে উৎপাদিত ওষুধ ও ফল বিনামূল্যে সাধারণ মানুষের মাঝে বিতরণ করেন।

বিলে মাছ ধরতে গিয়ে লাশ হলেন চাচা-ভাতিজা

গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলায় গতকাল বুধবার গভীর রাতে বিলে মাছ ধরতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে চাচা-ভাতিজার মৃত্যু হয়েছে। আজ বৃহস্পতিবার ভোরে তাঁদের লাশ উদ্ধার করে পুলিশ। বার্তা সংস্থা ইউএনবি এ খবর জানিয়েছে।

নিহতরা হলেন পশ্চিম দামোদরপুর গ্রামের বাসিন্দা আজিজুল ইসলাম (৪৫) ও তাঁর ভাতিজা উজ্জ্বল মিয়া (২৫)।

জুমার নামাজ পড়ানো শেষে নিখোঁজ ইমাম, মিলল গাছে ঝুলন্ত লাশ

গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলায় সুদের ব্যবসার টাকা লেনদেনকে কেন্দ্র করে আবুল কালাম আজাদ (৪৫) নামের এক মসজিদের ইমামকে হত্যা করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। আজ শনিবার সকালে উপজেলার গোবিন্দ দেবোত্তর বিলে গাছের সঙ্গে ঝুলন্ত অবস্থায় ওই ইমামের লাশ উদ্ধার করা হয়। বার্তা সংস্থা ইউএনবি এ খবর জানিয়েছে।

গাইবান্ধায় মাইক্রোবাসের ধাক্কায় যুবক নিহত

গাইবান্ধার পলাশবাড়ী উপজেলায় মাইক্রোবাসের ধাক্কায় লিমন (২৫) নামের এক যুবক নিহত হয়েছেন। গতকাল সোমবার রাতে উপজেলার ঢাকা-রংপুর মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। পরে ওই যুবককে রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালে ভর্তি করা হলে আজ মঙ্গলবার সকালে চিকিৎসাধীন অবস্থায় নিহত হন তিনি। বার্তা সংস্থা ইউএনবি এ খবর জানিয়েছে।

নিহত লিমন উপজেলার হরিণমারী গ্রামের বাসিন্দা। এ ঘটনায় মাইক্রোবাসসহ চালক নজরুল ইসলামকে (৩১) আটক করেছে পুলিশ।

প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করায় এ কেমন নৃশংসতা!

প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করায় নৃশংসভাবে সপ্তম শ্রেণিতে পড়ুয়া এক মেধাবী ছাত্রীর স্তন কেটে দিয়েছে একই গ্রামের বখাটেরা। গাইবান্ধার গোবিন্দগঞ্জের নাকাইহাট ইউনিয়নের রামপুরা গ্রামে এই ঘটনা ঘটে। ওই ছাত্রী বর্তমানে সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

পুলিশ এমন নৃশংস ঘটনায় বখাটে আশিক ও তার মাকে গ্রেপ্তার করেছে।

এ বিষয়ে সহকারী পুলিশ সুপার (এএসপি) আনোয়ার হোসেন বলেন, ‘প্রাথমিক জিজ্ঞাসাবাদে ঘটনার সঙ্গে আশিকের জড়িত থাকার প্রমাণ পেয়েছি।’

চাকরি বাঁচাতে কলেজছাত্রীকে হাসপাতালেই বিয়ে করলেন পুলিশ সদস্য

মামলার ভয়ে ও চাকরি বাঁচাতে হাসপাতালেই ধর্ষণের শিকার কলেজছাত্রীকে রেজিস্ট্রি ও বিয়ে করতে বাধ্য হয়েছেন গাইবান্ধার এক পুলিশ সদস্য। গাইবান্ধা জেলা হাসপাতালে রোববার এই বিয়ে অনুষ্ঠিত হয়।

পাত্র আবু ব্ক্কর সিদ্দিক গাইবান্ধা সদর উপজেলার বারবলদিয়া গ্রামের বেকাটারী গ্রামের সাইদুর রহমানের ছেলে ও রংপুরে পুলিশ সদস্য হিসেবে কর্মরত রয়েছেন।

বিয়েতে পাত্রপক্ষের লোকজন উপস্থিত না থাকলেও পাত্রীপক্ষের লোকজন রেজিস্ট্রির সময় উপস্থিত ছিলেন।

গাইবান্ধায় ‘ছিনিয়ে নেওয়া আসামি বন্দুকযুদ্ধে’ নিহত

গাইবান্ধার গোবিন্দগঞ্জে কাটাখালী এলাকায় ‘বন্দুকযুদ্ধে’ চিনু মিয়া (৩৮) নামের এক আসামি নিহতের কথা জানিয়েছে পুলিশ।

নিহত চিনু মিয়া গোবিন্দগঞ্জ উপজেলার দরবস্ত ইউনিয়নের বিশ্বনাথ গ্রামের বাসিন্দা। পুলিশের বরাত দিয়ে বার্তা সংস্থা ইউএনবির এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, তাঁর বিরুদ্ধে অস্ত্র আইন, হত্যাচেষ্টা, প্রতারণা, চাঁদাবাজি, অগ্নিসংযোগ ও নাশকতাসহ ১৯টি মামলা আদালতে বিচারাধীন।

স্কুলছাত্রী থেকে যেভাবে ‘ইয়াবা কুইন’

মেয়েটির নাম স্বপ্না। কিশোরী বয়সেই মাদকাসক্ত হয়ে যায় স্বপ্না। সম্প্রতি পুলিশের হাতে গ্রেপ্তার হয়ে অন্ধকার জগতের সঙ্গে জড়িয়ে পড়ার চাঞ্চল্যকর বর্ণনা দিয়েছে আদুরী আকতার স্বপ্না।

যে বয়সে পড়াশোনা করে জীবন গড়ার কথা, সে বয়সেই মেয়েটি ইয়াবার নেশায় প্রচণ্ডভাবে আসক্ত হয়ে পড়ে। গডফাদারদের নির্দেশে ইয়াবা বহন করে নিয়ে যেত দূর-দূরান্তে। ইয়াবা মাদকের অন্ধকার জগতে সে ‘ইয়াবা কুইন’ হিসেবে পরিচিতি লাভ করে। সংবাদ সংস্থা ইউএনবি এক প্রতিবেদনে এসব তথ্য জানায়।

ঈদের আগেই গাইবান্ধার সঙ্গে রেলযোগাযোগ পুনরায় চালু : মন্ত্রী

ঈদের আগেই গাইবান্ধার সঙ্গে রেলযোগাযোগ পুনরায় চালু হবে বলে আশ্বাস দিয়েছেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন। তিনি বলেন, ‘রেলপথ মেরামতের কাজ দিনরাত চলছে। ঘরমুখী মানুষের দুর্ভোগ যাতে লাঘব হয় সে জন্য সবই করছি। আশা করা যায়, আর যদি কোনো বন্যা না হয় তাহলে আগামী ঈদের আগেই রেল চালু করা সম্ভব হবে।’

আজ শুক্রবার গাইবান্ধার বাদিয়াখালীতে বন্যায় ক্ষতিগ্রস্ত রেলপথ পরিদর্শনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এই আশ্বাস দেন। তিনি বলেন, ‘যদি কোনো দুর্যোগ না হয় তাহলে ঈদের আগেই এ রেলপথে যাতায়াত করা সম্ভব হবে।’

জেলা প্রশাসক আবদুল মতিনসহ রেলের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

এমপি লিটন হত্যা : অস্ত্র মামলায় সাবেক এমপির যাবজ্জীবন

গাইবান্ধার সুন্দরগঞ্জে আওয়ামী লীগের সংসদ সদস্য (এমপি) মঞ্জুরুল ইসলাম লিটনকে গুলি করে হত্যার ঘটনায় অস্ত্র মামলায় জাতীয় পার্টির সাবেক এমপি আবদুল কাদের খানকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। এ ছাড়া এ মামলায় পৃথক এক ধারায় তাঁকে ১৫ বছর কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে।

গাইবান্ধার বিশেষ জজ আদালতের বিচারক দিলীপ কুমার ভৌমিক আজ মঙ্গলবার আসামির উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন।

Pages