Beta

ভেনেজুয়েলায় মাদুরোবিরোধী বিক্ষোভে চড়াও আইনশৃঙ্খলা বাহিনী

২৭ অক্টোবর ২০১৬, ১০:৩৯

বিবিসি
ভেনেজুয়েলায় বুধবার সরকারবিরোধী বিক্ষোভে নামে হাজার হাজার মানুষ। ছবি : এপি

লাতিন আমেরিকার দেশ ভেনেজুয়েলায় প্রেসিডেন্ট নিকোলা মাদুরোর বিরুদ্ধে চলা বিক্ষোভে চড়াও হয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। এতে কমপক্ষে ২০ জন লোক আহত হয়েছে। আটক করা হয়েছে ৩৯ জনকে। তিনজনকে গুলি করার খবরও পাওয়া গেছে।

স্থানীয় সময় বুধবার এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে পোস্ট করা ছবিতে দেখা যায়, আহত হয়ে লোকজন রাস্তায় পড়ে আছে।

বুধবার ভেনেজুয়েলার বিভিন্ন স্থানে মাদুরোর সরকারবিরোধী বিক্ষোভ অনুষ্ঠিত হয়। মাদুরোকে ক্ষমতা থেকে সরাতে গণভোটের প্রস্তাব প্রত্যাখ্যান হওয়ার পর এ বিক্ষোভ করা হয়।

মাদুরোকে ক্ষমতাচ্যুত করতে প্রায় দুই লাখ গণস্বাক্ষর সংগ্রহ করে বিরোধীদলীয় নেতাকর্মীরা। তবে গত সপ্তাহে এই গণভোট প্রক্রিয়াকে বাতিল করা হয়। দেশটির সরকারি কর্মকর্তাদের মতে, গণস্বাক্ষর প্রক্রিয়ায় প্রতারণার আশ্রয় নেওয়া হয়েছে।

ভেনেজুয়েলায় বিরোধী দল নিয়ন্ত্রিত পার্লামেন্ট গত মঙ্গলবার মাদুরোর বিরুদ্ধে বিচার শুরুর জন্য একটি প্রস্তাবের পক্ষে ভোট দেয়। মাদুরো সরকারের আইনপ্রণেতাদের বিরুদ্ধে সংবিধান লঙ্ঘনের অভিযোগ আনা হয়।

বুধবারের বিক্ষোভে ভেনেজুয়েলাজুড়ে বিশেষত, পশ্চিমাঞ্চলীয় শহর সান ক্রিস্তোবাল ও মারাচায়বোতে বিরোধীদের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর সংঘর্ষ হয়।

আলফ্রেদো রোমেরো নামের মানবাধিকার সংগঠনের এক নেতা  ৭৯ বছর বয়সী এক নারীর আহত হওয়ার ছবি টুইট করেন। তিনি বলেন, কেবল মেরিদা শহরেই ২০ জনের বেশি লোক আহত হয়েছে।

বিক্ষোভের দিন রাজধানী কারাকাসে সমর্থকদের একটি সমাবেশে বক্তব্য দেন প্রেসিডেন্ট মাদুরো। তিনি বলেন, ‘জনগণকে সিদ্ধান্ত নিতে দেওয়া হোক।’

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement