Beta

খনি শ্রমিকদের পিটুনিতে প্রাণ গেল মন্ত্রীর

২৬ আগস্ট ২০১৬, ১৪:২৯ | আপডেট: ২৬ আগস্ট ২০১৬, ১৪:৩৫

অনলাইন ডেস্ক
বলিভিয়ার উপস্বরাষ্ট্রমন্ত্রী রোডলফ ইলানেস। ছবি : বলিভিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়

বলিভিয়ার উপস্বরাষ্ট্রমন্ত্রী রোডলফ ইলানেসকে অপহরণের পর হত্যা করেছেন আন্দোলনরত খনি শ্রমিকরা।

স্থানীয় সময় বৃহস্পতিবার দেশটির সরকারের পক্ষ থেকে এমন দাবি করা হয়।

প্রতিরক্ষামন্ত্রী রেইম ফেররেইরার বরাত দিয় ভেনেজুয়েলার লা রাজন পত্রিকা জানায়, বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার দিকে রোডলফ ইলানেসকে পিটিয়ে হত্যা করা হয়। তবে এখনো তাঁর লাশ উদ্ধার করা সম্ভব হয়নি।

বার্তা সংস্থা এএফপি জানায়, বলিভিয়ার পশ্চিমাঞ্চলীয় শহর পানদুরোতে নিহত হন রোডলফ ইলানেস।

বলিভিয়ার কর্মকর্তাদের  বরাত দিয়ে বিবিসি জানায়, বৃহস্পতিবার সকালে পানদুরো শহরের একটি অবরোধের সময় রোডলফ ইলানেস ও তাঁর দেহরক্ষীকে ছিনিয়ে নেন খনি শ্রমিকরা।

বলিভিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী কার্লোস রোমেরো বলেন, সব তথ্য-উপাত্ত থেকে বোঝা যাচ্ছে, উপমন্ত্রী রোডলফ ইলানেসকে কাপুরুষের মতো নৃশংসভাবে হত্যা করা হয়েছে।

বিবিসি জানায়, গত বৃহস্পতিবার পানদুরোতে অবরোধ শুরু করেন খনি শ্রমিকরা। এরপর আন্দোলনরত শ্রমিকদের ওপর পুলিশ গুলি চালায়। এতে দুজন নিহত হন। বিক্ষোভে অংশ নেওয়া শতাধিক শ্রমিককে আটক করে পুলিশ।

ইলানেসের মৃত্যুর খবরে শোক প্রকাশ করেছেন বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস।

বিবিসি জানায়, মৃত্যুর আগে রোডলফ ইলানেস বলিভিয়ার একটি রেডিওতে কথা বলেন। এ সময় তিনি বলেন, তাঁর মুক্তির জন্য সরকারকে খনি শ্রমিকদের সঙ্গে নতুন আইন নিয়ে আলোচনার দাবি জানানো হয়েছে।

বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়, আন্দোলনরত খনি শ্রমিকরা আরো সুবিধা চান। একই সঙ্গে শ্রমিকরা ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠানে কাজের সুবিধা এবং শ্রমিক ইউনিয়নের আরো প্রতিনিধিত্ব চান।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement