Beta

শোকাহত গ্রামবাসীর ওপর বোকো হারামের হামলা, নিহত ৬৫

২৯ জুলাই ২০১৯, ১১:০৯

অনলাইন ডেস্ক

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় বোরনো প্রদেশে একটি শেষকৃত্যানুষ্ঠানে এক সশস্ত্র হামলায় প্রাণ হারিয়েছেন অন্তত ৬৫ জন। স্থানীয় সরকারের সন্দেহ, হামলাকারীরা ইসলামবাদী জঙ্গি সংগঠন বোকো হারামের সদস্য।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, মোটরসাইকেল ও ভ্যানে করে এই বন্দুকধারীরা বোরনো প্রদেশের রাজধানী মাইদুগুরির কাছে একটি গ্রামে হাজির হয়।

হামলাকারীদের গুলিতে ঘটনাস্থলেই নিহত হন অনেক গ্রামবাসী। আর হামলাকারীদের প্রতিহত করতে গিয়ে বাকিরা নিহত হন।

নাইজেরিয়ার ওই অঞ্চলে ইসলামবাদী হামলা ক্রমে বাড়ছে। স্থানীয় সরকারের কর্মকর্তা মোহাম্মদ বুলামা জানান, সপ্তাহ দুয়েক আগে গ্রামবাসী বোকো হারামের ১১ সদস্যকে হত্যা করেন। এর প্রতিশোধ নিতেই এ হামলা চালিয়েছে জঙ্গি সংগঠনটি।

ঘটনাস্থল পরিদর্শন করা বার্তা সংস্থা এএফপির সাংবাদিকরা জানান, গ্রামের অনেক বাড়িঘর আগুনে পুড়ে গেছে। নিহত স্বজনদের দেহাবশেষ সংগ্রহ করতে দেখা গেছে অনেককে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, হামলার নিন্দা জানিয়ে নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি বিমানবাহিনী ও সেনাবাহিনীকে হামলাকারীদের খুঁজে বের করার নির্দেশ দিয়েছেন।

নাইজেরিয়ায় এক দশক ধরে চলমান সংঘাতে লাখো বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছেন। পাশাপাশি ভিটেমাটি ছাড়া হয়েছেন ২০ লাখেরও বেশি মানুষ।

বোকো হারাম জঙ্গিগোষ্ঠী বিশ্বাস করে, পশ্চিমা শিক্ষা হারাম এবং পশ্চিমা-সংশ্লিষ্ট যেকোনো ধরনের রাজনৈতিক কিংবা সামাজিক কার্যক্রমে মুসলমানদের অংশগ্রহণ করা অনুচিত।

নাইজেরিয়া ছাড়াও প্রতিবেশী দেশ শাদ, নাইজার ও ক্যামেরুনেও বোকো হারাম সক্রিয়।

Advertisement