Beta

মিয়ানমারের ‘বৌদ্ধ বিন লাদেনের’ বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

৩০ মে ২০১৯, ০৮:৪১ | আপডেট: ৩০ মে ২০১৯, ০৯:৩৪

অনলাইন ডেস্ক
মিয়ানমারের কট্টর মুসলিমবিদ্বেষী বৌদ্ধ ধর্মীয় নেতা অশ্বিন উইরাথুরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। ছবি : রয়টার্স

মিয়ানমারের কট্টর মুসলিমবিদ্বেষী বৌদ্ধ ধর্মীয় নেতা অশ্বিন উইরাথুরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

পুলিশকে উদ্ধৃত করে বার্তা সংস্থা রয়টার্স জানায়, অশ্বিন উইরাথুরের বিরুদ্ধে দেশদ্রোহের এক মামলায় মিয়ানমারের একটি আদালত গ্রেপ্তারি আদেশ দেন। দোষী সাব্যস্ত হলে তাঁর তিন বছরের কারাদণ্ড হতে পারে।

রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে বিষোদ্গারের জন্য বিশ্বজুড়ে পরিচিতি পেয়েছেন উইরাথু। মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে এমন বিদ্বেষী মনোভাবের জন্য বিশ্বজুড়ে তাঁকে বলা হয় ‘বৌদ্ধ বিন লাদেন’।

অশ্বিন উইরাথুরে নিয়মিত সোশ্যাল মিডিয়া ও তাঁর অনুসারীদের উদ্দেশে দেওয়া ভাষণে মুসলিমদের, বিশেষ করে রোহিঙ্গা মুসলিমদের নিয়ে খোলাখুলি বিদ্বেষ এবং উস্কানিমূলক কথা বলতেন। মুসলিমদের ব্যবসা প্রতিষ্ঠান বয়কটের ডাক দিয়েছিলেন তিনি। রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে উস্কানিমূলক পোস্ট দেওয়ার কারণে ফেসবুক গত বছর তাঁকে নিষিদ্ধ করে।

মুসলিমদের বিরুদ্ধে বিষোদ্গারের পাশাপাশি সম্প্রতি অং সান সু চির সরকারের বিরুদ্ধে সমালোচনা শুরু করেন উইরাথু। তাঁর বক্তব্য, সু চির 'দুর্নীতিবাজ' সরকার সেনাবাহিনীর ক্ষমতা খর্ব করতে চাইছে।

Advertisement