Beta

মিয়ানমারে এবার নাকে ভর দিয়ে নামল উড়োজাহাজ

১২ মে ২০১৯, ১৬:৩৭ | আপডেট: ১২ মে ২০১৯, ১৬:৪৫

রয়টার্স
সামনের চাকা জোড়া বিকল হয়ে রোববার সকালে মিয়ানমারের রাষ্ট্রীয় সংস্থা মিয়ানমার ন্যাশনাল এয়ারলাইনসের অভ্যন্তরীণ একটি ফ্লাইট জরুরিভাবে অবতরণ করে। ছবি : রয়টার্স

মিয়ানমারের মান্দালয়ের তাদা-উ বিমানবন্দরে অবতরণের সময় একটি যাত্রীবাহী উড়োজাহাজের সামনের চাকা জোড়া বিকল হয়ে যায়। এরপর অনেকটা নাকে ভর দিয়ে অবতরণ করানো হয় উড়োজাহাজটি।

অবতরণের সময় পাইলট বুঝতে পারেন, তাঁর উড়োজাহাজটির সামনের চাকা জোড়া খুলছে না। নিয়ন্ত্রণকক্ষের পরামর্শে সফলভাবে জ্বালানি কমিয়ে নিয়ে অবতরণ করান তিনি। জরুরি মুহূর্তে পাইলট মিয়াত মো অং দক্ষতার সঙ্গে পরিস্থিতি সামাল দেওয়ায় তাঁর প্রশংসা করছেন সবাই।

আজ রোববার সকালে রাজধানী ইয়াঙ্গুন থেকে ছেড়ে আসা মিয়ানমার ন্যাশনাল এয়ারলাইন্সের অভ্যন্তরীণ ফ্লাইটটিতে এমন বিপত্তি দেখা দেয়। তবে এতে আরোহীদের কারো ক্ষতি হয়নি।

ভিডিওতে দেখা যায়, পেছনের দুই জোড়া চাকা নামিয়ে সামনের দিকে বাড়তি ভর রেখে অনেকটা নাকে খত দেওয়ার মতো করে কিছুদূর এগিয়ে থামে উড়োজাহাজটি। জরুরি ভিত্তিতে নামিয়ে আনা হয় যাত্রী ও ক্রুদের।

এ নিয়ে একই সপ্তাহে দুটি বিমান দুর্ঘটনা ঘটল দেশটিতে। গত বুধবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি যাত্রীবাহী উড়োজাহাজ মুখ থুবড়ে পড়ে ইয়াঙ্গুন বিমানবন্দরে। এতে অন্তত ১৭ জন হাসপাতালে ভর্তি হন।

আজকের দুর্ঘটনায় আক্রান্ত উড়োজাহাজটিতে কতজন যাত্রী ছিল, তা জানা যায়নি। তবে এম্ব্রেয়ার মডেলের উড়োজাহাজটি সাধারণত ৯৬ থেকে ১১৪ আসনের হয়ে থাকে।

Advertisement