Beta

ঐতিহাসিক বৈঠকে যোগ দিতে সিঙ্গাপুরে কিম জং উন

১০ জুন ২০১৮, ১৮:১১

রয়টার্স

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ঐতিহাসিক বৈঠকের জন্য আজ রোববার সিঙ্গাপুর পৌঁছেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।

পরমাণু কর্মসূচি বিষয়ে উত্তর কোরিয়া এবং যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের মধ্যে উত্তপ্ত অবস্থা নিরসনে এই সাক্ষাতে মিলিত হচ্ছেন দুই নেতা। আলোচনায় প্রাধান্য পাবে কোরীয় উপদ্বীপে শান্তি প্রতিষ্ঠার বিষয়টি।

হোয়াইট হাউস জানিয়েছে, কানাডায় জি-৭ বৈঠক শেষে আজ সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল সিঙ্গাপুরে পৌঁছাবেন। সন্ধ্যা সাড়ে ৮টায় সিঙ্গাপুরের বিমানবন্দরে অবতরণ করবেন ডোনাল্ড ট্রাম্প।

নববর্ষের ভাষণে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন জানান, তার দেশ পরমাণু কর্মসূচি সমাপ্ত করেছে। এখন দেশটি অর্থনৈতিক উন্নয়নের দিকে বিশেষ মনোযোগ দেবে। দীর্ঘদিনের উত্তপ্ত পরিস্থিতির পর দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনায় বসার ব্যাপারেও তখন আগ্রহ প্রকাশ করেন কিম।

দুই কোরিয়ার মধ্যে এই আকস্মিক যোগাযোগের পর দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে জানান, পরমাণু অস্ত্র উৎপাদন কার্যক্রম বিষয়ে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মুখোমুখি বসার ব্যাপারে আগ্রহী কিম জং উন। তারপরেই সিঙ্গাপুরে আয়োজন করা হয় এই বৈঠকের।

অনেকেই মনে করছেন কিম কখনোই পারমাণবিক অস্ত্র কার্যক্রম থেকে পুরোপুরি সরে আসবেন না। তিনি ট্রাম্পের সঙ্গে বৈঠকে উত্তর কোরিয়ার দারিদ্র দূরীকরণের অংশ হিসেবে দেশটির ওপর থেকে অর্থনৈতিক অবরোধগুলো তুলে নেওয়ার ব্যাপারেই মূলত আলাপ করবেন।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement