Beta

ইতালির প্রধানমন্ত্রী হচ্ছেন অরাজনৈতিক ব্যক্তি

২৮ মে ২০১৮, ০৯:৫৫

বিবিসি

ইতালির প্রধানমন্ত্রী পদের জন্য আলোচনায় থাকা জুসেপ্পে কনতে দায়িত্ব নিচ্ছেন না বলে জানিয়েছেন। তিনি অর্থমন্ত্রী হিসেবে যাঁকে পছন্দ করেন, তাঁকে প্রেসিডেন্ট সের্জিও মাতারেল্লা সমর্থন করেননি বলেই এ সিদ্ধান্ত।

প্রেসিডেন্ট বলেন, তিনি সব প্রস্তাব মেনে নিয়েছেন। কিন্তু পাওলো স্যাভোনাকে সমর্থন করতে পারবেন না। কারণ পাওলো ইউরোপীয় ইউনিয়নের ক্ষমতার বিরোধী।

বিবিসির খবর, প্রেসিডেন্টের এ সিদ্ধান্তের ফলে জনপ্রিয় রাজনৈতিক দলগুলো ক্ষোভ প্রকাশ করেছে, যারা জোটের মাধ্যমে সরকার গঠনের চেষ্টা করে আসছে। রাজনৈতিক দল ফাইভ স্টারের নেতা লুইজি ডি মাইও প্রেসিডেন্ট অভিসংশনের আহ্বান জানান।

সিএনএন বলছে, অরাজনৈতিক বা টেকনোক্র্যাটিক কাউকে প্রধানমন্ত্রীর দায়িত্ব দেবেন বলে গতকাল রোববার প্রেসিডেন্ট জানিয়েছেন।

গত ৪ মার্চ নির্বাচনের পর থেকে ইতালি কোনো সরকার নেই। দুই রাজনৈতিক দল ফাইভ স্টার ও লিগ পার্টি চলতি মাসের শুরুতে জোট গঠনের ঘোষণা দিয়েছিল।

প্রেসিডেন্ট মাতারেল্লা আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) অর্থনীতিবিদ কার্লো কোতারেল্লিকে তলব করেছেন। সম্ভবত তিনি অরাজনৈতিক ব্যক্তি হিসেবে প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে যাচ্ছেন।

আইনের অধ্যাপক ও রাজনীতিতে নতুন কনতেকে প্রধানমন্ত্রী হিসেবে দুই রাজনৈতিক দল থেকে মনোনয়ন দেওয়া হয়েছিল। কিন্তু তিনি প্রেসিডেন্টের সঙ্গে কথা বলতে গেলে বিপত্তি হয়। কারণ তাঁর মনোনীত অর্থমন্ত্রীকে প্রেসিডেন্ট সমর্থন করেননি।

ইতালির আইন অনুযায়ী মন্ত্রিসভার কোনো সদস্যের নিয়োগে প্রেসিডেন্ট নাকচ করতে পারেন।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement