Beta

উত্তর কোরিয়ায় সিআইএর পরিচালক

১৮ এপ্রিল ২০১৮, ১০:৫০ | আপডেট: ১৮ এপ্রিল ২০১৮, ১১:২৪

অনলাইন ডেস্ক
মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর পরিচালক মাইক পম্পেও, (বামে) উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি : রয়টার্স

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে গোপন বৈঠকের  জন্য পিয়ংইয়ং পৌঁছেছেন মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর পরিচালক মাইক পম্পেও। যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্ট এই খবর জানিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, যুক্তরাষ্ট্রের সরকারি এক মুখপাত্র জানিয়েছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উনের মধ্যে আলোচনায় বসার আগে এই  প্রস্তুতি বৈঠক করা হচ্ছে। এই শক্তিশালী দুই দেশের নেতার সঙ্গে আলোচনাটি ইস্টারের ছুটির দিনে হবে বলে জানানো হয়েছে।

এই গোপন বৈঠকের ব্যাপারে বিস্তারিত কিছু জানাতে পারেনি সংবাদ মাধ্যমগুলো। তবে এই উচ্চপর্যায়ের আলোচনা সভার খবর নিশ্চিত করেছেন মার্কিন প্রশাসনের উচ্চ পর্যায়ের দুই কর্মকর্তা।

এর আগে জাপানের প্রধানমন্ত্রীর সফরকালে ট্রাম্প জানান, উত্তর কোরিয়ার উচ্চপর্যায়ে দুই দেশের সাক্ষাতের ব্যাপারে আলোচনা করা হয়েছে। কিম জং উনের সঙ্গে সাক্ষাতের জন্য পাঁচটি স্থান প্রস্তাবও করা হয়। এ ছাড়া উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে আলোচনাকে স্বাগত জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

গত মাসে ট্রাম্প উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার জন্য সম্মতি দেন। এই আলোচনার স্থান হিসেবে পর্যবেক্ষকরা উত্তর ও দক্ষিণ কোরিয়ার বেসামরিক অঞ্চল, বেইজিং, এশিয়ার কোনো দেশ, ইউরোপে কোনো দেশের কথা ভাবছেন। এ ছাড়া আন্তর্জাতিক সীমানায় কোনো জাহাজে এই আলোচনা হতে পারে বলেও জানিয়েছেন পর্যবেক্ষকরা।  

যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে কূটনৈতিক সম্পর্ক নেই। যদিও এর আগে অনানুষ্ঠানিক যোগাযোগের মাধ্যমে (ব্যাক চ্যানেল) দুই দেশের মধ্যে যোগাযোগ হয়েছে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement