Beta

জেরুজালেমের স্বীকৃতি আদায়ে ব্রাসেলসে নেতানিয়াহু

১১ ডিসেম্বর ২০১৭, ১৮:২৬

অনলাইন ডেস্ক
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও ইইউর পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেদেরিকা মঘারিনি। ছবি : রয়টার্স

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কাছে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি আদায়ের জন্য ব্রাসেলসে গেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

নেতানিয়াহু বলেন, তিন হাজার বছর আগে থেকেই জেরুজালেম ইহুদিদের রাজধানী ছিল। ট্রাম্প এই বিষয়টি স্বীকৃতি দিয়ে আলোচনায় নিয়ে এসেছেন। ইইউর সদস্য দেশগুলো রাজধানীর স্বীকৃতি দিয়ে তাদের দূতাবাসগুলোকে জেরুজালেমে সরিয়ে আনবে বলে আশা করেন তিনি।

ইইউরপররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেদেরিকা মঘারিনি বলেছেন, ‘জেরুজালেমকে রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার ব্যাপারে আমাদের অবস্থান অপরিবর্তিত রয়েছে। আমরা মনে করি, ইসরায়েল ও ফিলিস্তিনের সমস্যা সমাধান করতে বাস্তবভিত্তিক পদক্ষেপ নিতে হবে।’

জেরুজালেম পবিত্র ভূমি হিসেবে ইসরায়েল ও ফিলিস্তিন উভয় দেশেই গুরুত্বপূর্ণ। এর দখল ও নিয়ন্ত্রণ নিয়ে দুই দেশের দ্বন্দ্ব বহু পুরোনো। ইসরায়েল সবসময়ই জেরুজালেমকে নিজেদের রাজধানী হিসেবে দাবি করে আসছে। পাশাপাশি পূর্ব জেরুজালেম ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হবে বলে দেশটির নেতারা বলে আসছেন।

১৯৬৭ সালে পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরায়েল। পরে ১৯৮০ সালে তারা অঞ্চলটি অধিগ্রহণ করে নেয় এবং ইসরায়েলের অংশ হিসেবে ঘোষণা করে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement