Beta

সংসদে ‘পোকেমন গো’ খেললেন নরওয়ের প্রধানমন্ত্রী!

০৬ অক্টোবর ২০১৬, ১৭:৩১ | আপডেট: ০৬ অক্টোবর ২০১৬, ২২:৩৫

ফিচার ডেস্ক

‘পোকেমন গো’ গেমটি নিয়ে এতদিন সাধারণ মানুষের উন্মাদনা চোখে পড়েছে কিন্তু রাষ্ট্রপ্রধান ও রাজনীতিবিদরাও যে গেমটি খেলেন সে সম্পর্কে আগে কিছু জানা যায়নি। এবার পাওয়া গেল নরওয়ের প্রধানমন্ত্রী এরনা সোলবার্গকে। সংসদে বসেই নিজের স্মার্টফোনে ‘পোকেমন গো’ গেমটি খেলেছেন তিনি। ফলাও করে এ খবর ছাপা হয়েছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে।

ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান জানিয়েছে, এর আগেও নরওয়ের কয়েকজন সংসদ সদস্যকে পোকেমন গো গেমটি খেলতে দেখা গেছে সংসদে। তবে এবার খোদ প্রধানমন্ত্রীই গেম খেলায় দারুণ সমালোচনার সম্মুখীন হয়েছেন।  

গত মঙ্গলবার, সংসদে এক বিতর্কের সময় ‘পোকেমন গো’ গেম খেলতে দেখা যায় এরনা সোলবার্গকে। সোলবার্গের ‘পোকেমন গো’ গেমপ্রীতি পুরোনো নয়। স্লোভাকিয়ায় এক সরকারি সফরের সময়ও তাকে ‘পোকেমন গো’ গেমটি খেলতে দেখা গিয়েছিল। তখন সাংবাদিকদের কাছে নিজের গেমপ্রীতির কথা স্বীকার করেছিলেন সোলবার্গ।  

এর আগে গত আগস্টে নরওয়ের লিবারেল পার্টির নেতা ট্রিনে স্কে গ্রান্দেকে জাতীয় নিরাপত্তা বিষয়ক এক সম্মেলনে বসে পোকেমন গো গেমটি খেলতে দেখা গিয়েছিল।

‘পোকেমন গো’ গেমটি মূলত একটি লোকেশন-বেজড গেম। জাপানের প্রতিষ্ঠান দ্য পোকেমন কোম্পানির সঙ্গে মিলে এটি তৈরি করেছে মার্কিন গেম ও সফটওয়্যার ডেভেলপার প্রতিষ্ঠান নিয়ান্তিক করপোরেশন। গত জুলাইতে অ্যানড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমে চালিত স্মার্টফোনের জন্য গেমটি উন্মুক্ত করা হয়। আর গেমটি মুক্তি পাওয়ার পরই দারুণ জনপ্রিয় হয়ে ওঠে। এর আগে ‘ক্যান্ডি ক্রাশ সাগা’ গেমটি এ রকম জনপ্রিয়তা পেয়েছিল। সব বয়সী মানুষ আগ্রহ নিয়ে গেমটি খেলছে।

গেমটি খেলার জন্য স্মার্টফোনের ইন্টারনেট সংযোগ, জিপিএস সিস্টেম ও ক্যামেরা চালু রাখতে হবে। কারণ আপনি যেখানে বসে গেমটি খেলছেন গুগল ম্যাপের সাহায্যে আপনার চারপাশের পরিবেশকেই ভার্চুয়াল রিয়েলিটি হিসেবে আপনার ফোনের স্ক্রিনে তুলে আনা হবে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement