Beta

বলপয়েন্টের উদ্ভাবকের জন্মদিনে গুগল ডুডল

২৯ সেপ্টেম্বর ২০১৬, ১৭:৩৪

ফিচার ডেস্ক

বলপয়েন্টের উদ্ভাবক লাদিসলাও জোসে বিরোর ১১৭তম জন্মদিন উপলক্ষে নতুন ডুডল তৈরি করেছে গুগল। বিশ্বজুড়ে গুগলের হোমপেজে দেখা যাচ্ছে ডুডলটি।

হাঙ্গেরির রাজধানীর বুদাপেস্টে পত্রিকা সম্পাদনা করতেন বিরো। তখনকার দিনে দোয়াত কালির কলমের একটা সমস্যা ছিল যে এসব কালি শুকাতে অনেক সময় লাগত। এ সময় বিরো খেয়াল করলেন পত্রিকা ছাপানোর জন্য যে কালি ব্যবহার করা হয় সেগুলো দোয়াতের কালির তুলনায় দ্রুত শুকিয়ে যায়।

এই ধারণা থেকে বিরো তাঁর বড়ভাইয়ের সঙ্গে কথা বলেন। বিরোর বড়ভাই পেশায় ছিলেন একজন রসায়নবিদ। বিরো তাঁকে জানান যে, পত্রিকার কালি দিয়ে এমন কোনো কলমের কালি তৈরি করা যায় কি না, যা দ্রুত শুকাবে?

তবে বিরোর ওই ভাবনার সময়েই বলপয়েন্ট কলম ছিল। যদিও সেটা দিয়ে কাগজে কিছু লেখা যেত না। সেই কলম দিয়ে শক্ত কিছু যেমন কাঠ ও চামড়ার ওপর লেখা যেত। তবে সেই বলপয়েন্ট কলম দিয়ে লেখাও ছিল কষ্টের। কারণ এর ফলে কালি পড়ে যেত।

আর তাই বিরো ও তাঁর ভাই মিলে গবেষণা শুরু করেন কীভাবে কাগজে লেখার উপযোগী বলপয়েন্ট তৈরি করা যায় এবং কীভাবে সেই কালি দ্রুত শুকানো যায়। ১৯৩১ সালে প্রথম একটি পরীক্ষামূলক বলপয়েন্ট তৈরি করেন দুই ভাই। সেটা প্রদর্শিত হয় বুদাপেস্ট মেলায়। অবশেষে দীর্ঘ গবেষণার পর ১৯৩৮ সালে তাঁরা তাঁদের পছন্দমতো বলপয়েন্ট তৈরি করতে সক্ষম হন।  

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement