Beta

গুগলের ১৮ বছর

২৭ সেপ্টেম্বর ২০১৬, ১৩:১০ | আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০১৬, ১৩:৪৪

ফিচার ডেস্ক

আঠারো বছর পূর্ণ করল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। এ উপলক্ষে বিশেষ একটি ডুডল তৈরি করা হয়েছে, যা বিশ্বজুড়ে শোভা পাচ্ছে গুগলের হোমপেজে। ১৯৯৮ সালে ল্যারি পেজ ও সার্গেই ব্রিনের হাত ধরে যাত্রা শুরু করেছিল গুগল।

গুগলের হোমপেজে দেখা যাচ্ছে, গুগলের আদ্যাক্ষর একটি নীল রঙের ‘G’ সবুজ বেলুন ফুলিয়ে ‘গুগল’ লিখছে। তবে গুগলের জন্মদিন নিয়ে সংশয় রয়েছে খোদ প্রতিষ্ঠাতাদের মনেই। এ কারণে বিভিন্ন সময়ে সেপ্টেম্বরের চারটি ভিন্ন ভিন্ন দিনে পালন করা হয়েছে গুগলের জন্মদিন। ২০০৬ সাল থেকে ২৭ সেপ্টেম্বর জন্মদিন পালন করে গুগল। এ খবর জানিয়েছে ব্রিটিশ দৈনিক দ্য টেলিগ্রাফ।

১৯৯৫ সালে দেখা হয় গুগলের দুই প্রতিষ্ঠাতা সার্গেই ব্রিন ও ল্যারি পেজের। ব্রিন তখন স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্সের ছাত্র। সে সময় নতুন আরেক ছাত্রকে ক্যাম্পাস ঘুরিয়ে দেখানোর দায়িত্ব দেওয়া হলো তাঁকে। স্ট্যানফোর্ডের সেই নতুন ছাত্রের নাম ল্যারি পেজ। ল্যারি ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়েছেন মিশিগানে। এখন পিএইচডি করতে চাইছেন স্ট্যানফোর্ডে।   

দুজনই পিএইচডি শুরু করলেন স্ট্যানফোর্ডে। ১৯৯৬ সালে তাঁরা একটি গবেষণা প্রকল্পে কাজ শুরু করেন।  ইন্টারনেট সার্চিংয়ের ক্ষেত্রে তাঁরা আরো সহজ এবং দ্রুতগতির কোনো ব্যবস্থা নিয়ে ভাবছিলেন। তাঁরা তাঁদের নতুন এই প্রযুক্তির নাম দেন ‘পেজ র‍্যাংক’। বিভিন্ন ওয়েবসাইটের পেজের সংখ্যা এবং তাঁদের গুরুত্ব বিবেচনায় এনে সাইটগুলো সার্চ রেজাল্টে চলে আসত।

প্রথমে পেজ ও ব্রিন তাঁদের সার্চ ইঞ্জিনের নাম রাখলেন ‘ব্যাকরাব’। কারণ, কোনো ওয়েবসাইটের ভেতরের খবর যাচাই-বাছাই করে তা সার্চ রেজাল্টে দেখাত। পরে তাঁরা নিজেদের তৈরি সার্চ ইঞ্জিনের নাম বদলে রাখেন গুগল (google)। অবশ্য এই নামও এসেছে ভুল করে googol লিখতে গিয়ে হয়ে গেল google!

একেবারে প্রাথমিক পর্যায়ে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির ডোমেইন দিয়েই চালু ছিল গুগলের ওয়েবসাইট google.stanford.edu এবং z.stanford.edu নামে। ১৯৯৭ সালের ১৫ সেপ্টেম্বর প্রথম গুগলের নামে আলাদা ডোমেইন রেজিস্ট্রেশন করা হয়।

অফিস নেওয়ার পয়সা ছিল না তখন পেজ ও ব্রিনের হাতে। তাই বন্ধুর গ্যারেজ ভাড়া করে সেখানেই গুগলের কার্যক্রম শুরু করেন তাঁরা। ক্যালিফোর্নিয়ার মেনলো পার্কে অবস্থিত সেই গ্যারেজ এখন পরিচিত ‘গুগল গ্যারেজ’ নামে। গুগলের প্রথম কর্মী হিসেবে যোগ দেন স্ট্যানফোর্ডের পিএইচডির ছাত্র ক্রেইগ সিলভারস্টেইন।

১৯৯৮ সালে গুগলে প্রথম বিনিয়োগ করেন সান মাইক্রোসিস্টেমসের সহপ্রতিষ্ঠাতা অ্যান্ডি বেচটোলসিম। এক লাখ ডলার ছিল তাঁর বিনিয়োগের পরিমাণ। এর পর পরই ১৯৯৮ সালের ৪ সেপ্টেম্বর ইনকরপোরেটেড হয় গুগল।

১৯৯৯ সালের মার্চে ক্যালিফোর্নিয়ার পালো আল্টোতে নিজেদের অফিসে যাত্রা শুরু করে গুগল। যদিও সে সময়ই গুগল বিক্রি করে দিতে চেয়েছিলেন পেজ ও ব্রিন। কারণ, এটা তাঁদের প্রচুর সময় নষ্ট করছিল এবং লেখাপড়ার ব্যাঘাত হচ্ছিল।

এক্সাইটের প্রধান নির্বাহী জর্জ বেলের কাছে গুগল বিক্রির প্রস্তাব দেন পেজ ও ব্রিন। মাত্র ১০ লাখ ডলার চেয়েছিলেন তাঁরা এর বিনিময়ে। এক্সাইটের পক্ষে দরকষাকষি করেন ভিনোদ খোসলা। তিনি সাড়ে সাত লাখ ডলারে কিনতে চেয়েছিলেন গুগলকে। কিন্তু পেজ ও ব্রিন রাজি না হওয়ায় সে সময় বিক্রি হয়নি গুগল।

ওই বছরের ৭ জুন আড়াই কোটি ডলারের বিনিয়োগ পায় গুগল। ক্লেইনার পার্কিন্স কওফিল্ড অ্যান্ড বায়ার্স ও সেকুইয়া ক্যাপিটাল এই অর্থ বিনিয়োগ করেছিল গুগলে। এর পর শুধুই সামনে এগিয়ে যায় গুগল। ২০০৪ সালের ১৯ আগস্ট গুগলের শেয়ার ছাড়া হয় বাজারে। সে সময়ই ল্যারি পেজ, সার্গেই ব্রিন ও এরিক শ্মিডিট একটি চুক্তি স্বাক্ষর করেন। যাতে বলা হয়েছিল, আগামী ২০ বছর তাঁরা গুগলে একসঙ্গে কাজ করবেন। তার মানে ২০২৪ সাল পর্যন্ত এই তিনজনের কেউ গুগল ছাড়তে পারবেন না!

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement