Beta

লেনোভো ল্যাপটপে লিনাক্স ব্যবহারে বিপত্তি

২৪ সেপ্টেম্বর ২০১৬, ১১:৩৭

লেনোভোর বেশ কিছু ইয়োগা সিরিজের ল্যাপটপে ব্যবহার করা যাচ্ছে না লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেম। চীনা নির্মাতা প্রতিষ্ঠান লেনোভোও এই খবরের সত্যতা স্বীকার করছে। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে এই তথ্য।

লেনোভো জানিয়েছে, তাদের ল্যাপটপে নতুন স্টোরেজ ব্যবস্থার কারণে এ ধরনের সমস্যার সৃষ্টি হয়েছে। এই স্টোরেজ ব্যবস্থায় ডাটা আরো দ্রুত সংরক্ষিত হয়ে থাকে।

তবে লিনাক্স অপারেটিং সিস্টেম নিয়ে মূলত সমালোচনার ঝড় উঠেছে লেনোভোর এক কর্মচারীর সামাজিক যোগাযোগের মাধ্যমে একটি পোস্ট থেকে। তিনি জানিয়েছেন, লেনোভো মাইক্রোসফটের সাথে করা একটি চুক্তির আওতায় লিনাক্সভিত্তিক সব অপারেটিং সিস্টেম ব্লক করে রেখেছে। যদিও লেনোভো এই দাবি অস্বীকার করেছে।

লেনোভোর ইয়োগা সিরিজের ল্যাপটপে ব্যবহার করা হয়েছে উইন্ডোজ ১০ ‘সিগনেচার এডিশন’। এই উইন্ডোজ ১০ সংস্করণ অন্যান্য সংস্করণের চেয়ে বেশ ব্যাটারি সাশ্রয়ী এবং দ্রুতগতির।

মূলত বেশ কিছুদিন ধরেই ইয়োগা সিরিজের ল্যাপটপ বিক্রি করছে লেনোভো। তবে লিনাক্স নিয়ে সমস্যার খবর ছড়িয়ে পড়ে রেডিটের একটি পোস্টের মাধ্যমে। সেখানে অনেক ব্যবহারকারীই উইন্ডোজ ১০ পরিবর্তন করে উবুন্টু অপারেটিং সিস্টেম ইনস্টল করতে সমস্যার সম্মুখীন হওয়ার কথা জানিয়েছেন। উবুন্টু মূলত লিনাক্সভিত্তিক একটি জনপ্রিয় ফ্রি অপারেটিং সিস্টেম।

রেডিটে এ খবর প্রকাশিত হওয়ার পর বেশ সমালোচনা শুরু হয় লেনোভোর বিরুদ্ধে। বিভিন্ন প্রযুক্তিবিষয়ক সংবাদ মাধ্যম এবং ব্লগ এ সংক্রান্ত খবর প্রকাশ করে। এ ঘটনার ভিত্তিতে লেনোভো একটি বিবৃতি প্রকাশ করে।

সেখানে তারা তাদের নতুন হার্ডওয়্যার ব্যবস্থা সম্পর্কে বিস্তারিত বর্ণনা দেয় এবং লিনাক্স অপারেটিং সংক্রান্ত সমস্যা কোনো উদ্দেশ্যপ্রণোদিত পদক্ষেপ নয় বলে অভিহিত করে। তবে লিনাক্সভিত্তিক অপারেটিং সিস্টেমকে লেনোভোর হার্ডওয়্যার উপযোগী করে আপডেট করলে, ব্যবহারকারীরা এই ল্যাপটপগুলোতেও উবুন্টু বা এ ধরনের অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারবেন বলে নিশ্চিত করেছে লেনোভো।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement