Beta

ফিরে এলো ‘টরেন্টজ’

০৯ আগস্ট ২০১৬, ১৯:২৯

ফিচার ডেস্ক

মেটা-ডাটা সার্চ ইঞ্জিন ‘টরেন্টজ’ বন্ধ হয়ে যাওয়ার পর যাঁরা মুষড়ে পড়েছিলেন, তাঁদের জন্য সুখবর। সিনেমা, গান, গেমস আর টেলিভিশন সিরিজের এই বিশাল ভাণ্ডার ফিরে এসেছে নতুন রূপে। স্কুপহুপের খবরে জানা গেল, ইন্টারনেট ব্যবহারকারীরা টরেন্টজের এই প্রত্যাবর্তনে রীতিমতো উচ্ছসিত। 

torrentz2.eu নামে ফিরেছে ইন্টারনেট ব্যবহারকারীদের জনপ্রিয় এই মেটা-ডাটা সার্চ ইঞ্জিন। স্বাভাবিকভাবেই নতুন উদ্যমে নিজেদের পছন্দমতো বিভিন্ন কনটেন্ট সেখান থেকে ডাউনলোড করছেন ইন্টারনেট ব্যবহারকারীরা।

‘কিকঅ্যাস টরেন্টস’ বন্ধ হয়ে যাওয়ার পর অনেকটা নীরবেই বন্ধ হয়ে গিয়েছিল torrentz.eu নামের এই সার্চ ইঞ্জিনটি। পাইরেসি-সংশ্লিষ্ট বেশ কয়েকটি ওয়েবসাইট সাম্প্রতিক সময়ে এভাবে নিজেদের গুটিয়ে নিয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা, কড়া নজরদারি এবং গ্রেপ্তার বেড়ে যাওয়ায় অনেকেই শংকিত হয়ে এমনটি করেছেন। তবে টরেন্টজের পক্ষ থেকে যেমন বন্ধ হয়ে যাওয়ার সময়ও কোনো কিছু জানানো হয়নি, প্রত্যাবর্তনের সময়ও নতুন কিছু বলা হয়নি।

টরেন্ট ফাইল খুঁজে পাওয়ার জন্য ইন্টারনেটে সবচেয়ে জনপ্রিয় এবং পুরোনো এই প্ল্যাটফর্মটির গোড়াপত্তন ২০০৩ সালে। প্রথমে টরেন্ট হোস্টিং সাইট হিসেবে কাজ করলেও পরে এটি মেটা-ডাটা সার্চ ইঞ্জিন হিসেবে আবির্ভূত হয়। টরেন্টজে কপিরাইটের পরিপ্রেক্ষিতে অভিযোগ করা এবং ফাইল সরিয়ে রাখার ব্যবস্থাও ছিল সব সময়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement