Beta

ই-কমার্স ব্যবসায়ীদের জন্য স্টোরিয়া নিয়ে এলো ‘সফল’ প্যাকেজ

০৮ আগস্ট ২০১৬, ১৩:৪২

ফিচার ডেস্ক

আলিবাবা বাংলাদেশে আসার খবরে তোলপাড় গোটা বাংলাদেশের ই-কমার্স বাজার। নতুন যুক্ত হয়েছে পেপ্যাল-এর আসার খবর। গ্রামীণফোন নিয়ে এসেছে নতুন মার্কেটপ্লেস কি দরকার ডটকম (kidorkar.com)। এ ছাড়া আরেকটি বাংলাদেশে ওয়েবসাইট আজকের ডিল ডটকম (AjkerDeal.com) পেয়েছে বিদেশি ভেঞ্চার ক্যাপিটাল থেকে কোটি টাকার বিনিয়োগ।

ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইক্যাব) প্রেসিডেন্ট রাজীব আহমেদ এ প্রসঙ্গে বলেন, ‘বাংলাদেশে এখন প্রায় এক হাজারের মতো অনলাইন শপিং সাইট আছে এবং আরো আট হাজার ফেসবুক পেজ আছে, যারা পণ্য ও সেবা বিক্রি করছে। এটি আরো বাড়বে বলে ধারণা করা যায়। আর বর্তমানে প্রতিদিন ১৫ থেকে ১৬ হাজার পার্সেল ডেলিভারি হচ্ছে, যা বাংলাদেশের ১৬ কোটি মানুষের সংখ্যার তুলনায় খুব নগণ্য। আশার কথা হলো এক বছর আগেও যখন বাজার খুব সীমিত ছিল ঢাকা ও চট্টগ্রামের মধ্যে, আর এখন ৬৪ জেলা থেকেই অর্ডার আসে।’

সব মিলিয়ে বাংলাদেশে ই-কমার্সের জয়যাত্রা চলছেই। অনলাইন বাণিজ্যের এই নতুন ধারায় প্রতিদিন শামিল হচ্ছেন নতুন ও পুরাতন ব্যবসায়ীরা। দেশে উচ্চগতির ইন্টারনেট দিচ্ছে এই মাতাল পালে হাওয়া। এরই মাঝে প্রযুক্তিগত উৎকর্ষের এক নতুন মাত্রা নিয়ে হাজির হয়েছে স্টোরিয়া (Storrea)। যাঁরা নিজের ই-কমার্স ওয়েবসাইট বানাতে চান, তাঁদের জন্য এ এক অভূতপূর্ব সুযোগ।

গত ডিসেম্বরে চালু হওয়া এই প্রতিষ্ঠান ই-কমার্স ব্যবসায়ীদের জন্য নিয়ে এসেছে সম্পূর্ণ নতুন এক প্রযুক্তি। অনলাইনে বেচাবিক্রির এক অপরিহার্য অনুষঙ্গ ই-কমার্স ওয়েবসাইট তৈরি করে দিচ্ছে সুলভে, সহজেই। Storrea.com-এ লগইন করে নিজের একটি ই-কমার্স ওয়েবসাইট বানিয়ে নিতে সময় লাগবে বড়জোর এক ঘণ্টা। নিজের পণ্যের ছবি নিজেই বসে আপলোড করতে পারবেন এখন যেকোনো ই-কমার্স বিক্রেতা। নিজের পছন্দের থিম নির্বাচন করে, নিজের সব তথ্য দিয়ে চালু করে দিতে পারবেন নিজের ই-কমার্স ওয়েবসাইট এখন একদিনের মধ্যেই।

গত ৬ আগস্ট আনুষ্ঠানিকভাবে স্টোরিয়া ‘সফল’ প্যাকেজের উদ্বোধন ঘোষণা করে। এই প্যাকেজে থাকছে আকর্ষণীয় স্টোর থিমের সমাহার, ডিসকাউন্ট কুপন ম্যানেজমেন্ট, প্রোডাক্ট রিভিউ, কার্ডের মাধ্যমে পেমেন্টের সুব্যবস্থাসহ ই-মেইল মার্কেটিংয়ের মতো অতি গুরুত্বপূর্ণ অ্যাপ। নিজের ই-কমার্স ওয়েবসাইট তৈরির জন্য স্টোরিয়ার ‘সফল’ প্যাকেজ যেন এক স্বয়ংসম্পূর্ণ সমাধান।

রাজধানীর বাড্ডায় দেশি ফুল ডটকম (Deshiphool.com)-এর কার্যালয়ে এই প্যাকেজের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইক্যাব) প্রেসিডেন্ট রাজীব আহমেদ, ইক্যাবের কর্মকর্তা আবুল খায়ের, নেয়ামতউল্লাহ মহান, জায়েদ সিফাতসহ স্টোরিয়ার সিইও ও হেড অব বিজনেস মো. আল আরমান এবং চিফ মার্কেটিং অফিসার আবদুল্লাহ আল তারিফ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন দেশিফুল ডটকমের সিইও বুশরা আলম। বুশরা আলম তাঁর বক্তব্যে ফুলের মার্কেটপ্লেস বানানোর অভিজ্ঞতা এবং টেকনোলজি পার্টনার হিসেবে স্টোরিয়ার ভূমিকা সবার কাছে তুলে ধরেন। স্টোরিয়া প্ল্যাটফর্ম ব্যবহারকারী অনলাইন বিক্রেতারাও উপস্থিত ছিলেন এ অনুষ্ঠানে।

সভাপতির বক্তব্যে রাজীব আহমেদ বলেন, ‘এ ধরনের সার্ভিস আসলে আমাদের দেশের প্রেক্ষাপটে নতুন। ওয়েবসাইট যে কাউকে দিয়ে বানানো যায়, কিন্তু সেটার রক্ষণাবেক্ষণ ও নিত্যনতুন আপডেটের যে ঝামেলা, তা এ ধরনের প্ল্যাটফর্মে নেই। আলাদা করে পেমেন্ট গেটওয়ে সংযোজনের জন্য অনলাইন ব্যবসায়ীদের বেশ বড় একটা খরচ হয়ে যায়, কিন্তু স্টোরিয়াতে সব ধরনের সুবিধা একসঙ্গেই পাওয়া যায়। ব্যবসায়ীদের শুধু ব্যবসা নিয়ে চিন্তা করলেই চলবে, টেকনিক্যাল সাইড পুরোপুরি স্টোরিয়ার হাতে।’

স্টোরিয়ার হেড অব বিজনেস মো. আল আরমান তাঁর বক্তব্যে স্টোরিয়ার বিভিন্ন প্যাকেজের ফিচারগুলো তুলে ধরেন। তিনি তাঁর বক্তব্যে বাংলাদেশের অনলাইন ব্যবসায়ীদের সামগ্রিক চাহিদা ও বিভিন্ন স্তরের ব্যবসায়ীদের সেবা দিতে স্টোরিয়ার স্বপ্ন, সাহস ও সফল প্যাকেজের কার্যকারিতা তুলে ধরেন।

অনলাইন ব্যবসার প্রাথমিক বাধাবিপত্তি উত্তরণে স্টোরিয়ার এই সুবিধা বাংলাদেশের ই-কমার্স বাস্তবতায় এক নতুন মাত্রা যোগ করেছে। প্রচলিত মার্কেটপ্লেস, ক্লাসিফাইড সেবার বাইরে এসে তথ্যপ্রযুক্তিগত উৎকর্ষ সাধন করেছে। আগামী দিনের ই-কমার্সের অগ্রযাত্রা যে টিকে থাকবে, তারই প্রমাণ যেন এ ধরনের উদ্যোগ।

স্টোরিয়া সম্বন্ধে বিস্তারিত জানতে : www.storrea.com

স্টোরিয়ার ফেসবুক পেজ : www.facebook.com/mystorrea

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement