Beta

নোটবুক আনছে শাওমি

২৮ জুলাই ২০১৬, ১১:৫৬

ছবি : শাওমি

স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমি প্রথমবারের মতো আনতে যাচ্ছে নোটবুক কম্পিউটার। অ্যাপলের ম্যাকবুক এয়ারের আদলে ডিজাইন করা এই নোটবুকের নামেও রয়েছে সাদৃশ্য। মাই নোটবুক এয়ার নামে এই নোটবুক উন্মোচন করা হয় গত বুধবার। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল জানিয়েছে এই খবর।

দুই সংস্করণে আসছে শাওমির ল্যাপটপ। ১৩ দশমিক ৩ ইঞ্চি ও ১২ দশমিক ৫ ইঞ্চি পর্দার ল্যাপটপ দুটি বেশ স্লিম এবং ওজনে হালকা। ল্যাপটপের দুটির ওজন যথাক্রমে ২ দশমিক ৮২ পাউন্ড এবং ২ দশমিক ৩৬ পাউন্ড। বড় পর্দার সংস্করণে থাকছে ইন্টেল কোরআই৫ প্রসেসর, ৮ জিবি র‍্যাম, ২৫৬ জিবি এসএসডি স্টোরেজ এবং এনভিডিয়ার জিফোর্স ৯৪০এমএক্স গ্রাফিকস কার্ড। শাওমি থেকে জানানো হয়েছে, একবার চার্জে টানা সাড়ে নয় ঘণ্টা ব্যবহার করা যাবে এই নোটবুক। মাত্র আধাঘণ্টা চার্জ দিলেই ব্যাটারির ৫০ শতাংশ চার্জ পূর্ণ হবে।

ছোট পর্দার সংস্করণে থাকছে ইন্টেল কোর এম৩ প্রসেসর, চার জিবি র‍্যাম এবং ১২৮ জিবি এসএসডি স্টোরেজ, সঙ্গে ডেডিকেটেড গ্রাফিকস। তবে ছোট পর্দার সংস্করণ একদিক থেকে বেশ এগিয়ে। একবার চার্জ দিলে টানা সাড়ে ১১ ঘণ্টা ব্যবহার করা যাবে এই নোটবুক। দুটি সংস্করণের পর্দা সম্পূর্ণ এইচডি এবং অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে উইন্ডোজ ১০।

এ ছাড়া মাই নোটবুকে এয়ারে থাকছে একটি ইউএসবি টাইপ-সি পোর্ট, দুটি ইউএসবি ৩.০ পোর্ট, একটি এইচডিএমআই পোর্ট এবং একটি ৩.৫ মিমি অডিও পোর্ট। সোনালি ও রুপালি—দুই রঙে পাওয়া যাবে মাই নোটবুক এয়ার। নোটবুকের অন্যান্য অংশের সঙ্গে মিল রেখে কি-বোর্ডেও ব্যবহার করা হয়েছে সোনালি ও রুপালি রং।

দামের দিক থেকে শাওমি সব সময়ই ক্রেতাবান্ধব। মাই নোটবুক এয়ারের ক্ষেত্রেও তার ব্যতিক্রম হয়নি। ১৩ ইঞ্চি পর্দা সংস্করণের দাম রাখা হয়েছে ৭৫০ মার্কিন ডলার, অন্যদিকে ১২ ইঞ্চি পর্দা সংস্করণের দাম রাখা হয়েছে ৫২৫ ডলার। আগামী ২ আগস্ট থেকে চীনের বাজারে পাওয়া যাবে শাওমির নোটবুক।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement