Beta

সনি সাইবারশট এইচএক্স৯০ভি

১৭ এপ্রিল ২০১৫, ১২:৪০

জুম লেন্সের কারণে হালকা এবং ছোট ক্যামেরাটি দিয়ে স্বাচ্ছন্দ্যে ছবি তোলা যাবে। ছবি : সিনেট

২০১৩ সালে সনি নিয়ে এসেছিল সাইবার শট এইচএক্স৫০ভি মডেলের ক্যামেরাটি। সে সময়ে এটি ছিল ৩০এক্স জুম লেন্সের পৃথিবীর সবচেয়ে ছোট ও হালকা ক্যামেরা। দুই বছর পর সনি এবার নিয়ে এসেছে আরো দুটি নতুন মডেল—এইচএক্স৯০ভি এবং ডব্লিউএক্স৫০০।

এইচএক্স৯০ভি এখন পৃথিবীর সবচেয়ে ছোট ৩০এক্স জুম লেন্সের ক্যামেরা, যাতে রয়েছে ইলেকট্রনিক ভিউফাইন্ডার। এটি চার ইঞ্চি চওড়া এবং লম্বায় ২ দশমিক ৩ ইঞ্চি। ক্যামেরাটি প্রস্থে ১ দশমিক ৪ ইঞ্চি আর এর ওজন মাত্র ৭ দশমিক ৪ আউন্স।

ইলেকট্রনিক ভিউফাইন্ডারের (ইভিএফ) মাধ্যমে এসএলআর ক্যামেরার মতো উচ্চমানের জুম সুবিধা পাওয়া যাবে এতে। রয়েছে প্রক্সিমিটি সেন্সর। তাই ডিএসএলআর ক্যামেরার মতোই আপনি যখন ভিউফাইন্ডারে চোখ রাখবেন, তখন ক্যামেরা স্ক্রিনের ডিসপ্লে বন্ধ হয়ে যাবে।

ক্যামেরাটিতে রয়েছে তিন ইঞ্চি এলসিডি মনিটর। ১৮০ ডিগ্রি কোণে ঘোরানো যাবে মনিটরটি। ফলে এ ক্যামেরা দিয়ে সেলফিও তোলা যাবে।

ক্যামেরার লেন্সটি এফ৩.৫ ২৪এমএস থেকে এফ৬.৪ ৭২০এমএম পর্যন্ত জুম করা যাবে। ছবি তোলার সময় হাত কাঁপলেও ছবি ঝাপসা হবে না। কারণ, এইচএক্স ৯০ভি মডেলে যোগ করা হয়েছে ফাইভ এক্সিস ইমেজ স্ট্যাবেলাইজেশন। এটি ছবিকে রাখবে স্বচ্ছ এবং স্থির।

এ ছাড়া ইন্টারনেট ব্যবহারের জন্য রয়েছে ওয়াইফাই সংযোগ এবং নিয়ার ফিল্ড কমিউনিকেশন্স (এনএফসি)। এতে করে অ্যানড্রয়েড ডিভাইসগুলোর সঙ্গে সহজেই সংযুক্ত হতে পারবে ক্যামেরাটি। রয়েছে বিল্ট ইন জিপিএস এবং জিও-ট্যাগিং ইমেজেস।

১৮ মেগাপিক্সেলের ক্যামেরাটিতে এক্সএভিসি এস ফরম্যাটে ১০৮০ পিক্সেলের ভিডিও ধারণ করা যাবে। প্রতি সেকেন্ডে ৬০ ফ্রেম এবং ৫০ এমবিপিএস বাইট্রেটে তোলা ভিডিওগুলো সম্প্রচার মাধ্যমে চালানোর জন্য উপযোগী।

আগামী জুন নাগাদ সনি সাইবারশট এইচএক্স ৯০ভি ক্যামেরাটি বাজারে পাওয়া যাবে। এর দাম ধরা হয়েছে ৪৩০ ডলার। বাংলাদেশি টাকায় এর দাম পড়তে পারে ৩৩ হাজার টাকা (৭৮ টাকা = ১ ডলার)।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement