Beta

ক্যাননের নতুন তিন ক্যামেরা

০৯ এপ্রিল ২০১৫, ১৭:৩৭ | আপডেট: ০৯ এপ্রিল ২০১৫, ২০:১৮

ক্যাননের পাওয়ার শট সিরিজে উন্নত প্রযুক্তির তিনটি নতুন ক্যামেরা যুক্ত করা হয়েছে। এটাকে অনেকটা সময়ের সাথে তাল মিলিয়ে চলা প্রযুক্তির ব্যবহার বলা যেতে পারে। নতুন ক্যামেরাগুলোর মধ্যে ক্যানন পাওয়ার শট জি সেভেন এক্স ক্যামেরার এলসিডি মনিটরটিকে ১৮০ ডিগ্রি কোনে ইচ্ছেমতো ঘোরানো যাবে। ফলে এই ক্যামেরা দিয়ে আপনি খুব আয়েশ করে সেলফি তুলতে পারবেন।

এতে রয়েছে এক ইঞ্চি সিএমওএস সেন্সর। যোগ করা হয়েছে ক্যাননের সর্বাধুনিক ইমেজ প্রসেসর ডিজিক সিক্স। ২০.২ মেগাপিক্সেলের ক্যামেরাটিতে রয়েছে ৪.২এক্স জুম। অটোফোকাসে রয়েছে ৩১টি ফোকাস পয়েন্ট।

এ তো গেল ছবি তোলার জন্য ক্যামেরাটা কেমন সে বৃত্তান্ত। কিন্তু এখন তো আর ছবি তুললেই হয় না, সেটা শেয়ারও করতে হয় সবার সাথে। এ জন্যই ক্যামেরাটিতে রয়েছে বিল্ট ইন ওয়াইফাই ও এনএফসি। রয়েছে স্টার মোড যা দিয়ে রাতের আকাশ এবং তারার ছবি স্পষ্ট করে তোলা যাবে।

আরো রয়েছে ম্যাক্রো মোড, যার মাধ্যমে আপনি আপনার কাঙ্ক্ষিত ছবিটি তুলতে পারবেন, বিষয়বস্তুর মাত্র দুই ইঞ্চি দূর থেকেও। অক্টোবর নাগাদ বাজারে ছাড়া হবে জি-সেভেন এক্স। এর দাম ধরা হয়েছে ৬৯৯ ডলার।

আরো একটি উল্লেখযোগ্য ফিচার এতে যোগ করা হয়েছে। এতে ভিডিও তুলে ক্যামেরাতেই এডিট করার অপশন থাকছে। ক্রিয়েটিভ মোড ব্যবহার করে আলাদা আলাদা ভিডিওকে এক জায়গায় এনে সম্পাদনা করে জোড়া লাগিয়ে নতুন ভিডিও তৈরি করা যাবে।

এ ছাড়া পাওয়ার শট সিরিজের আরো দুটি ক্যামেরা এ বছর বাজারে ছাড়া হবে। ১৬.১ মেগাপিক্সেলের এন টু ক্যামেরাটি ছাড়া হবে ডিসেম্বর নাগাদ, যার দাম পড়বে ২৯৯ ডলার। এটিতেও রয়েছে সেলফিবান্ধব ১৮০ ডিগ্রি মনিটর। ওজনে হালকা এবং আকারে ছোট হলেও ছবির মান এই সিরিজের বাকি ক্যামেরাগুলোর মতোই।

সুপার জুম পয়েন্ট এবং শুট ক্যামেরা এসএক্স৬০এইচএস মডেলের দাম পড়বে ৫৪৯ ডলার। অক্টোবরে বাজারে ছাড়া হবে ক্যামেরাটি। এতে একটি বিশেষ প্রযুক্তি যোগ করা হয়েছে, যার ফলে আপনি যখন ভিডিও করবেন তখন সেই বস্তুটি যদি চলমান হয় তাহলে তার গতির সাথে সামঞ্জস্য রেখে ক্যামেরাটি স্বয়ংক্রিয়ভাবে জুম আউট বা জুম ইন করবে। এ জন্য আপনাকে ভিডিও তোলার আগে শুধু ফ্রেমটা ঠিক করে দিতে হবে। তাহলে আর ভিডিওর মান খারাপ হওয়ার কোনো সম্ভাবনা থাকবে না।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement