Beta

ম্যাকবুককে ছাড়িয়ে যাবে আসুসের জেনবুক ৩?

৩১ মে ২০১৬, ১২:১৯

ছবি : আসুস

চিকন এবং পাতলা গড়নের ল্যাপটপের জন্য গত বছর বের হওয়া ১২ ইঞ্চি ম্যাকবুক ছিল এক বিশাল মাইলফলক। তবে এরপর বের হওয়া ল্যাপটপগুলোর মধ্যে খুব কম সংখ্যকই রয়েছে ওরকম গুণাগুণসম্পন্ন।

তবে আসুস এবার চ্যালেঞ্জ জানিয়েছে সবকিছু ছাড়িয়ে যাওয়ার। তাদের নতুন জেনবুক ৩ আলট্রাথিন ল্যাপটপ বাজারে নিয়ে আসতে পারে নতুন এক বিপ্লব, কারণ ল্যাপটপটি ম্যাকবুকের থেকেও চিকন এবং অধিকতর শক্তিশালী। শুধু তাই না, জেনবুক ৩-এর স্ক্রিনও ম্যাকবুকের থেকে সামান্য বড়। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকরাডারের একটি প্রতিবেদন থেকে জানা গিয়েছে এই আসুসের নতুন এই ল্যাপটপ সম্পর্কে। 

ল্যাপটপটি একেবারে নিখুঁতভাবে তৈরি করার চেষ্টা করেছে আসুস। ১২.৫ ইঞ্চি স্ক্রিনের জেনবুক ৩ ল্যাপটপটির পুরুত্ব মাত্র ১১.৯ মিলিমিটার (০.৪৭ ইঞ্চি) এবং ওজন মাত্র ২ পাউন্ড (৯১০ গ্রাম)। অন্যদিকে ১২ ইঞ্চি স্ক্রিনবিশিষ্ট ম্যাকবুকটি ছিল ০.৫২ ইঞ্চি পুরু এবং ওজন ছিল ২.০৩ পাউন্ড।

ওজন এবং আকারের জন্য বাহ্যিক দিকটা বেশি আকর্ষণীয় হলেও কম যায় না এর জেনবুক ৩-এর ভেতরের স্পেসিফিকেশনও। নতুন এই ল্যাপটপটিতে রয়েছে ইন্টেল কোর আই৭ প্রসেসর, অর্থাৎ একে পাওয়ার হাউস বললেও ভুল হবে না। ১৬ জিবি র‍্যাম এবং ১ টেরাবাইট এসএসডির জন্য ডিভাইসটি হয়েছে আরো শক্তিশালী।

অসাধারণ দক্ষতায় ল্যাপটপটির প্রস্তুতকরণ সম্পন্ন করা হয়েছে। ১২.৫ ইঞ্চি স্ক্রিনের সুরক্ষার জন্য রয়েছে গরিলা গ্লাস ৪।

কোর আই৭ প্রসেসর, ১৬ জিবি র‍্যাম এবং ১ টেরাবাইট এসএসডি ল্যাপটপটি যাঁরা কিনতে চান, তাঁদের গুনতে হবে ১,৯৯৯ ইউএস ডলার। কিন্তু যাঁরা একটু কম টাকায় এই একই ওজন এবং গড়নের ল্যাপটপ পেতে চান, তাঁদের জন্য রয়েছে আরেকটি সংস্করণ। কোর আই৫ প্রসেসর, ৪ জিবি র‍্যাম এবং ২৫৬ জিবি এসএসডির সংস্করণটির দাম ধরা হয়েছে ৯৯৯ ইউএস ডলার।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement