Beta

স্যামসাংয়ের ভাঁজ করা পর্দার স্মার্টফোন আসছে আগামীকাল

০৫ সেপ্টেম্বর ২০১৯, ১২:৪৫

অনলাইন ডেস্ক

আগামীকাল শুক্রবার বাজারে আসছে টেক জায়ান্ট স্যামসাংয়ের প্রথম ভাঁজ করা পর্দার স্মার্টফোন।

প্রাথমিকভাবে ‘গ্যালাক্সি ফোল্ড’ নামে স্মার্টফোনটি আগামীকাল দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সিঙ্গাপুরসহ কয়েকটি দেশের বাজারে ছাড়া হবে। এই ফোনের দাম ধরা হয়েছে প্রায় দুই হাজার মার্কিন ডলার। গণমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

এর আগে চলতি বছরের এপ্রিলে গ্যালাক্সি ফোল্ড বাজারে আনার ঘোষণা দিয়েছিল স্যামসাং। কিন্তু ফোনের পর্দা ফেটে যাচ্ছে—এমন রিভিউ পাওয়ার পর ফোন বাজারে আনতে দেরি হয় স্যামসাংয়ের।

প্রতিদ্বন্দ্বী স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর আগে ভাঁজ করা পর্দার ফোন বাজারে আনতে তোড়জোড় করছিল স্যামসাং।

জুলাই মাসেই স্যামসাং জানিয়েছিল, ‘গ্যালাক্সি ফোল্ড’ হ্যান্ডসেটের ত্রুটি সমাধান করা হয়েছে; সেপ্টেম্বরেই বাজারে ছাড়া হবে ফোনটি।   

এমন একসময়ে নতুন স্মার্টফোন বাজারে আনল স্যামসাং, যখন যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে চলছে তীব্র বাণিজ্যযুদ্ধ। যার প্রভাব পড়েছে স্যামসাংয়ের আয়েও।

স্মার্টফোন ও মেমোরি চিপ নির্মাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে স্যামসাংয়ের অবস্থান শীর্ষে। তবে চীনভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়েসহ অন্য প্রতিদ্বন্দ্বীদের কারণে সব সময়ই প্রতিযোগিতার মধ্যে থাকতে হয় স্যামসাংকে।

তবে কেবল যুক্তরাষ্ট্র-চীন দ্বন্দ্বই নয়, স্যামসাংকে নজর রাখতে হচ্ছে দক্ষিণ কোরিয়া ও জাপানের মধ্যকার বাণিজ্য সংকটের দিকেও। যার কারণে স্মার্টফোন ছাড়াও চিপ ব্যবসায় কোনো ক্ষতির আশঙ্কা রয়েছে কি না, তাও খতিয়ে দেখছে স্যামসাং।

গত বছর হুয়াওয়ে ছিল বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ স্মার্টফোন বিক্রেতা প্রতিষ্ঠান। ভাঁজ করা পর্দার স্মার্টফোন আনার পরিকল্পনা রয়েছে তাদেরও।

এ ছাড়া চলতি বছরের শুরুর দিকে ভাঁজ করা পর্দার স্মার্টফোনের মডেল প্রকাশ করে আরেক প্রযুক্তি দানো শাওমি। এই স্মার্টফোনকে ভাঁজ খুলে ট্যাবলেটে রূপান্তর করা যাবে বলে জানায় শাওমি।

Advertisement