Beta

আপনজন সগর্ভা অ্যাপ পেল আন্তর্জাতিক সম্মাননা

০৭ আগস্ট ২০১৭, ১৯:৪৭

অনলাইন ডেস্ক

গর্ভকালীন তথ্যসেবা নিয়ে চালু হওয়া বাংলাদেশি মোবাইল অ্যাপ ‘আপনজন সগর্ভা’ পেল আন্তর্জাতিক সম্মাননা ‘m Billionth Award’। 

গত শুক্রবার ভারতের দিল্লিতে অনুষ্ঠিত সম্মাননা অনুষ্ঠানে আপনজন সগর্ভাকে দেওয়া হয় ২০১৭ সালের এম বিলিয়ন্থ অ্যাওয়ার্ড। 

বাংলা ভাষাভাষী মানুষের জন্য বাংলায় ‘আপনজন সগর্ভা’ নামে অ্যাপ্লিকেশনটি ২০১৬ সালে উদ্বোধন করে সামাজিক উদ্যোক্তা প্রতিষ্ঠান ডিনেট। মানুষের হাতের নাগালে এবং সহজে ব্যবহারযোগ্য করে প্রযুক্তি এবং উদ্ভাবনী’র এক অনন্য মিশেল হিসেবে স্বাস্থ্যসেবায় নতুন মাত্রা যোগ করেছে এই অ্যাপটি।

এই অ্যাপটিতে আছে গর্ভবতী মায়ের জন্য সপ্তাহভিত্তিক গাইডলাইন। এ ছাড়া মায়ের জন্য কাজের তালিকা তৈরি করার ব্যবস্থা, পুষ্টিমানসহ খাবারের তালিকা তৈরির ব্যবস্থা, বিভিন্ন জরুরি বিষয় সম্পর্কে নোট লিখে রাখার ব্যবস্থা।

সব মিলিয়ে অ্যাপটির ফিচার বা বৈশিষ্ট্যগুলো গর্ভকালীন সময়ে একজন গর্ভবতী মায়ের জন্য খুব দরকারি। এ ছাড়া প্রতি সপ্তাহে গর্ভের শিশু কেমন বেড়ে উঠতে পারে, তার আকার কতটুকু হয়েছে বা গর্ভে তার সময় কীভাবে কাটতে পারে সে সম্পর্কেও ধারণা দেয় অ্যাপটি।

চলতি বছরের m Billionth Award-এর জন্য ডিনেট-এর দুটি অ্যাপ আপনজন সগর্ভা এবং আপনজন কৈশোর চূড়ান্ত বা ফাইনালিস্ট হিসেবে মনোনয়ন পায়।

গুগল প্লে স্টোরের এই https://play.google.com/store/apps/details?id=com.bd.aponjon.pregnancy লিংক থেকে ডাউনলোড করে নিতে পারেন অ্যাপটি।

আপনজন হচ্ছে গর্ভবতী এবং শিশুর স্বাস্থ্যবিষয়ক একটি মোবাইলভিত্তিক তথ্য সার্ভিস। গর্ভাবস্থা বা শিশুর সঠিক বয়স অনুযায়ী সব মানুষের জন্য সহজবোধ্য ভাষায় অতিপ্রয়োজনীয় তথ্য আপনজন পৌঁছে দেয় ফোনকল বা খুদেবার্তার মাধ্যমে। 

শুধু তাই নয়, জরুরি এ তথ্য মায়ের পাশাপাশি পরিবারের অন্য সদস্যদেরও পাওয়ার ব্যবস্থা রয়েছে। আর এ কারণেই আপনজন সেবাটি শহর-গ্রাম সর্বত্রই সমানভাবে সমাদৃত। যে কোনো মোবাইল থেকে ১৬২২৭ নম্বরে কল করে নিবন্ধন করা যায় আপনজন সেবা। 

বাংলাদেশের প্রায় ২০ লাখ গর্ভবতী, নবজাতকের মা এবং পরিবারের সদস্যরা আপনজন সেবা গ্রহণ করে উপকৃত হয়েছেন। আপনজন সেবায় নিবন্ধিত মায়ের কাছে প্রতি সপ্তাহে স্বয়ংক্রিয়ভাবে গুরুত্বপূর্ণ দুটি তথ্য যায়। এ ছাড়া অভিভাবকের কাছে যায় একটি। 

আপনজন সগর্ভার পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশের তথ্য-প্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠান ডিনেট ২০১১ সালের সেপ্টেম্বরে শিশু ও মাতৃমৃত্যু হার রোধে পরীক্ষামূলকভাবে আপনজন উদ্যোগ শুরু করে। ২০১২-এর আগস্টে আনুষ্ঠানিকভাবে জাতীয় পর্যায়ে আপনজনের কার্যক্রম শুরু হয়। যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা USAID, মামনি-এইচএসএস,  বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় এবং আইসিটি ডিভিশনসহ জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন সহযোগী প্রতিষ্ঠানের আন্তরিক সহযোগিতায় আপনজন এ পর্যন্ত প্রায় ২০ লাখ গ্রাহককে সেবা দিয়ে আসছে। স্বাস্থ্য খাতে অব্যাহত উদ্ভাবনী প্রযুক্তিনির্ভর সেবা নিয়ে হাজির হওয়ার চলমান যাত্রার অংশ হিসেবে ডিনেট আপনজন সগর্ভা অ্যাপ চালু করে। এ ছাড়া রয়েছে আপনজন ব্যানারে কৈশোর মানসিক ও স্বাস্থ্যবিষয়ক ‘আপনজন কৈশোর’ (https://play.google.com/store/apps/details?id=com.mcc.adolosent)।

বিস্তারিত জানতে ভিজিট করতে পারেন www.aponjon.com.bd অথবা ফেসবুকে 

www.facebook.com/aponjon.16227 এই ঠিকানায়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement