Beta

‘১০০ বছরের মধ্যে পৃথিবী ছাড়তে হবে মানুষকে’

০৪ মে ২০১৭, ১৪:১৭

অনলাইন ডেস্ক
টুমরোস ওয়ার্ল্ড অনুষ্ঠানে ব্রিটিশ জ্যোতির্পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং। ছবি : দি ইনডিপেনডেন্ট

আগামী ১০০ বছরের মধ্যে নীল গ্রহ পৃথিবী ছেড়ে অন্যত্র আস্তানা গাড়তে হবে মানবজাতিকে। অপরিকল্পিত জনসংখ্যা বৃদ্ধি, মহামারী, জলবায়ুর পরিবর্তন ও গ্রহাণুর আঘাতে পৃথিবী মানুষ বসবাসের অযোগ্য হয়ে যাবে। এ কথা জানিয়েছেন ব্রিটিশ জ্যোতির্পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং।

বিবিসির একটি বিজ্ঞানবিষয়ক অনুষ্ঠান ‘টুমরোস ওয়ার্ল্ড’-এ এ কথা জানান বিশ্বখ্যাত এই বিজ্ঞানী। অনুষ্ঠানে হকিংয়ের সঙ্গে ছিলেন তাঁর সাবেক ছাত্র ও আরেক জ্যোতির্পদার্থবিজ্ঞানী ক্রিস্টোফার গডফ্রে।

বিবিসির এই অনুষ্ঠানে হকিং বলেন, দুঃখজনক হলেও এটা সত্যি যে পৃথিবীতে মানুষের বসবাসের সময় কমে আসছে। ফলে বাঁচতে হলে এখনই মানুষের উচিত অন্য গ্রহে বসবাসের ব্যবস্থা করা। আর এই পৃথিবীর বর্তমান বিজ্ঞান উন্নতির রেখাচিত্রে এটা সম্ভব বলে মনে করেন তিনি।

গত মাসেই ‘টুমরোস ওয়ার্ল্ড’ অনুষ্ঠানে হকিং জানিয়েছিলেন, প্রযুক্তির মাত্রাতিরিক্ত ব্যবহার মানুষ প্রজাতিকে বিনষ্ট করে দিতে পারে। আরো জানিয়েছিলেন, সমন্বিত ব্যবস্থা গ্রহণই এই ক্ষতি ঠেকানোর একমাত্র পথ।

অনুষ্ঠানে হকিং আরো জানান, বিশ্বে মানুষের বসবাসের সময় নিয়ে কথা বলতে বিশ্ব পরিক্রমায় সাবেক ছাত্র গডফ্রের সঙ্গে বিশ্বপরিক্রমায় বেরোবেন তিনি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement