Beta

সাকিবের ঝুলিতে দারুণ দুটি কীর্তি

২২ সেপ্টেম্বর ২০১৯, ০০:১৯

স্পোর্টস ডেস্ক

চলমান ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের প্রথম তিন ম্যাচে একরকম ব্যর্থই ছিলেন সাকিব আল হাসান। অবশ্য সিরিজের চতুর্থ ম্যাচে ব্যাট হাতে দারুণভাবে জ্বলে ওঠেন এই অভিজ্ঞ অলরাউন্ডার। তাঁর ব্যাটে ভর করে আফগানিস্তানের বিপক্ষে জয় তুলে নিয়েছে বাংলাদেশ। আর এই দিনে দুটি কীর্তিও গড়েছেন বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার। 

সাকিব এদিন ৭০ রানের চমৎকার একটি ইনিংস খেলে দ্বিতীয় বাংলাদেশি এবং বিশ্বের ২৬তম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১৫০০ রান করার কীর্তি গড়েন। ৭৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে তাঁর মোট সংগ্রহ এখন ১৫৬৭ রান।

শুধু ব্যাটিংয়েই নয়, বোলিংয়েও দারুণ একটি কীর্তি গড়েছেন সাকিব। মোহাম্মদ নবিকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে শিকার করেন টি-টোয়েন্টিতে ব্যক্তিগত ৩৫০তম উইকেট। চতুর্থ বোলার হিসেবে এই কীর্তি গড়েন বাংলাদেশ অধিনায়ক। তাঁর চেয়ে বেশি উইকেট কেবল তিনজনের, ডোয়াইন ব্রাভো, লাসিথ মালিঙ্গা ও সুনীল নারিনের। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৯২ উইকেট নেওয়ার পাশাপাশি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে সাকিবের উইকেট ২৫৮টি।

২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হয়েছিল সাকিবের। সে থেকে দারুণ কিছু কীর্তি নিজের ঝুলিতে জমা রেখেছেন। এবার আরো একটি রেকর্ড গড়েছেন।

এদিকে ত্রিদেশীয় এই সিরিজে নিজেদের চতুর্থ ম্যাচে আফগানিস্তানকে ৪ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। আগামী মঙ্গলবার ফাইনালে আবারো সফরকারীদের মুখোমুখি হবে স্বাগতিকরা। 

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগে ব্যাট করে নির্ধারিত ওভারে সাত উইকেটে ১৩৮ রান করে আফগানিস্তান। জবাবে ব্যাট করতে নেমে ছয় বল হাতে রেখে চার উইকেটে জয় তুলে নেয় বাংলাদেশ। ম্যাচ শেষে ৭০ রানে অপরাজিত ছিলেন জয়ের নায়ক সাকিব। ২০১৪ সালের পর এই প্রথম আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টিতে জয়ের দেখা পেল লাল-সবুজের দল। 

Advertisement