Beta

দুর্দান্ত জয়ে অ্যাশেজ ধরে রাখল অস্ট্রেলিয়া

০৯ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৫৭ | আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০১৯, ০৯:৫৫

স্পোর্টস ডেস্ক

স্টিভ স্মিথের দুর্দান্ত পারফরম্যান্সে ম্যাচের নিয়ন্ত্রণ আগেই নিয়ে নিয়েছিল অস্ট্রেলিয়া। বাকি দায়িত্ব সেরেছেন বোলাররা। তাতে অ্যাশেজের চতুর্থ টেস্ট জিতে নিল অস্ট্রেলিয়া। এ ছাড়া এই জয়ের মাধ্যমে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল টিম পেইনের দল।

গতকাল রোববার ম্যাচের শেষ দিনে ১৮৫ রানে ইংল্যান্ডে হারাল অস্ট্রেলিয়া। শেষ টেস্টে ইংলিশরা জিতলে সিরিজ ড্র হবে। আর হারলে ইংলিশদের মাটি থেকে অ্যাশেজ নিয়ে ফিরবে অস্ট্রেলিয়া। দীর্ঘ ১৮ বছর পর ইংল্যান্ড থেকে অ্যাশেজ ধরে রেখে ফিরতে পারছে অস্ট্রেলিয়া। শেষ ২০০১ সালে স্টিভ ওয়াহর দল তা পেরেছিল।

ওল্ড ট্র্যাফোর্ড দুই উইকেটে ১৮ রান নিয়ে দিন শুরু করে ইংল্যান্ড। টিকে থাকতে হলে উইকেটে পুরোদিন কাটাতে হতো। কিন্তু সেই চেষ্টায় ব্যর্থ স্বাগতিকরা। ১৩.৩ ওভার বাকি থাকতেই অলআউট হয় জো রুটের দল।

দারুণ ছন্দে ছিলেন স্টিভ স্মিথ। প্রথম ইনিংসে করেছেন ডাবল সেঞ্চুরি। দ্বিতীয় ইনিংসেও থেমে নেই তিনি। সতীর্থদের ব্যর্থতার মাঝে খেলেছেন ৮২ রানের ইনিংস। তাতে ইংল্যান্ডের সামনে ৬ উইকেটে ৩৮৩ রানের বিশাল লক্ষ্য ঘোষণা করে অস্ট্রেলিয়া।

জবাবে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই বিপদে পড়ে ইংল্যান্ড। বড় লক্ষ্যে নেমে ইনিংসের শুরুতেই দুই উইকেট হারিয়ে ফেলেছে স্বাগতিকরা। দুই উইকেটে ১৮ রান নিয়ে চতুর্থ দিন শেষ করে ইংলিশরা।

পঞ্চম দিন টিকে থাকার লড়াইয়ের শুরুটা সতর্কভাবে করে ইংল্যান্ড। জেসন রয়-ডেনলি মিলে গড়েন ৬৬ রানের জুটি। তৃতীয় উইকেট জুটির এই প্রতিরোধ ভাঙেন প্যাট কামিন্স। রয়কে ৩১ রানে বোল্ড করে সাজঘরে পাঠান তিনি। এরপর ফেরান আগের টেস্টের জয়ের নায়ক বেন স্টোকসকে।

তবে দেখেশুনে খেলে হাফসেঞ্চুরি তুলে নেন ডেনলি। পঞ্চাশ ছোঁয়ার পর তাঁকে ফিরিয়ে দেন নাথান লায়ন। এরপর আর বড় হয়নি কোনো জুটি। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ১৯৭ রানে অলআউট হয় ইংল্যান্ড।

Advertisement