Beta

শচীনের ২৭ বছরের রেকর্ড ভাঙলেন আফগানিস্তানের ইকরাম

০৫ জুলাই ২০১৯, ১২:৫৮

স্পোর্টস ডেস্ক

আফগানিস্তানের অধিনায়ক গুলবাদিন নাইব বলেছিলেন, অন্তত একটি ম্যাচ জিতে বিশ্বকাপ অভিযান শেষ করতে চান। আফগানিস্তান সমর্থকরা আশা করেছিল, রশিদ খান, মোহাম্মদ শাহজাদরা বড় দলকে চমকে দেবেন। এমনকি রশিদ খান নিজেও তেমনটা বলেছিলেন। কিন্তু শেষমেশ আফগানিস্তান দেশে ফিরছে একেবারে খালি হাতে। ৯ ম্যাচ খেলে কোনো পয়েন্ট ছাড়াই বিশ্বকাপ মিশন শেষ করেছে আফগানরা। 

গতকাল বৃহস্পতিবার হেডিংলিতে শেষ ম্যাচে আফগানদের বিরুদ্ধে ৩১১ রান করেছিল ওয়েস্ট ইন্ডিজ। জবাবে আফগানরা ম্যাচ হেরে যায় ২৩ রানে। আফগানিস্তানের উইকেটকিপার-ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ চোটের জন্য বিশ্বকাপ স্কোয়াড থেকে বাদ পড়ার পর থেকে বিতর্কের আবহ তৈরি হয়। শাহজাদ পরে এক ভিডিওবার্তায় বলেছিলেন, তাঁর চোট গুরুতর ছিল না। আফগানিস্তান ক্রিকেট বোর্ড ইচ্ছে করেই নাকি তাঁকে বাদ দিয়েছে। শাহজাদের জায়গায় স্কোয়াডে অন্তর্ভুক্ত হন ১৮ বছর বয়সী ইকরাম আলি খিল। তরুণ এই কিপার-ব্যাটসম্যানের ওপর ভরসা রেখেছিল আফগানিস্তান ক্রিকেট বোর্ড। শেষ ম্যাচে ভরসার মান রাখলেন ইকরাম। উইন্ডিজের বিপক্ষে ৮৬ রানের ঝকঝকে ইনিংস খেললেন। কিন্তু দল জিতল না। তবে ইকরামের এই ইনিংস ক্রিকেটের রেকর্ড বুকে জায়গা করে নিয়েছে ঠিকই। কারণ, এই ৮৬ রানের ইনিংস খেলে ইকরাম ভেঙে দিয়েছেন শচীন টেন্ডুলকরের ২৭ বছরের পুরোনো বিশ্বকাপ রেকর্ড।

সবচেয়ে কমবয়সী হিসেবে বিশ্বকাপে সর্বোচ্চ রানের ইনিংস খেলার রেকর্ড ছিল শচীনের। এবার সে রেকর্ড নিজের নামে করে নিলেন ইকরাম। ১৯৯২ বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৮ বছর ৩২৩ দিন বয়সে ৮৪ রানের ইনিংস খেলেন শচীন। ওই বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে ১৮ বছর ৩১৮ দিন বয়সে শচীন ৮১ রানও করেছিলেন। আর গতকাল ১৮ বছর ২৭৮ দিন বয়সে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৮৬ রান করে শচীনের রেকর্ড ভাঙলেন ইকরাম।

Advertisement