Beta

বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের যত রেকর্ড

২০ মে ২০১৯, ২০:২১

স্পোর্টস ডেস্ক

এবারের বিশ্বকাপের ওয়েস্ট ইন্ডিজ দলটি বেশ ভারসাম্যপূর্ণ। তরুণ-অভিজ্ঞদের সমন্বয়ে ভালো একটি দল গড়েছে তারা। ক্রিকেট বিশ্লেষকদের মতে, আসন্ন বিশ্বকাপে ভালো কিছু করতে পারে ক্যারিবীয়রা। সাম্প্রতিক সময়ে দলটি খুব ভালো কিছু করতে না পারলেও ক্রিকেট বিশ্বে একসময় তাদের ছিল বেশ প্রভাব। আর বিশ্বকাপে তাদের নজরকাড়া কিছু রেকর্ড রয়েছে। এক নজরে দেখে নেওয়া যাক বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের যত রেকর্ড :     

বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের সাফল্য

বিশ্বকাপের প্রথম দুই আসরেই চ্যাম্পিয়ন হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ১৯৭৫ সালে প্রথম বিশ্বকাপ এবং ১৯৭৯ সালে দ্বিতীয় বিশ্বকাপের শিরোপা জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। ১৯৮৩ সালের বিশ্বকাপের ফাইনালেও উঠেছিল, তবে ভারতের কাছে হেরে রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল ক্যারিবীয় দলটিকে।

সে হিসেবে পরের  প্রায় সবকটি বিশ্বকাপেই ওয়েস্ট ইন্ডিজ ব্যর্থ হয়েছে। ১৯৮৭, ১৯৯২, ১৯৯৯ ও ২০০৩ চারটি বিশ্বকাপের গ্রুপপর্ব থেকে বিদায় নিয়েছিল ক্যারিবীরা। ২০১১ ও ২০১৫ দুটি বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল এবং ২০০৭ আসরে তাদের বিদায় নিতে হয় সুপার এইট পর্ব থেকে। ১৯৯৬ সালের বিশ্বকাপে তারা খেলেছিল সেমিফাইনালে।

বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের সর্বোচ্চ ও সর্বনিম্ন দলীয়  সংগ্রহ

বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড হয়েছে ২০১৫ আসরে। অস্ট্রেলিয়ার ক্যানবেরায় জিম্বাবুয়ের বিপক্ষে দুই উইকেটে ৩৭২ রান বিশ্বকাপে তাদের সর্বোচ্চ দলীয় সংগ্রহ।  দলটির সর্বনিম্ন সংগ্রহ ৯৩ রান জিম্বাবুয়ের বিপক্ষে ১৯৯৬ সালে ভারতের পুনেতে।

ব্যক্তিগত রেকর্ড

২০১৫ বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে ২১৫ রান করে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যানদের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ডটির মালিক হয়েছেন ক্রিস গেইল। বিধ্বংসী এ ইনিংসটি খেলতে তিনি ১৬টি ছক্কা এবং ১০ বাউন্ডারি হাঁকান।

সেরা বোলিং

১৯৮৩ সালের বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫১ রানে সাত উইকেট নিয়ে দারুণ একটি রেকর্ড গড়েছিলেন উইনস্টন ডেভিস। ২০১১ বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিক্ষে ২৭ রানে ছয় উইকেট শিকার করে এ তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন পেসার কেমার রোচ।

বিশ্বকাপে সবচেয়ে বেশি রান

বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবচেয়ে বেশি রান করেছেন কিংবদন্তি ব্রায়ান লারা। তিনি করেন এক হাজার ২২৫ রান। ৩৪ ম্যাচ খেলে দুটি সেঞ্চুরি এবং সাতটি হাফ সেঞ্চুরি করেন তিনি। তাঁর পর আছেন স্যার ভিভ রিচার্ডস, তিনি এক হাজার ১৩ রান করেন।

বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট

২৭ উইকেট নিয়ে বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের সবচেয়ে সফল বোলার বাংলাদেশ দলের বর্তমান বোলিং কোচ কোর্টনি ওয়ালশ। দ্বিতীয় সর্বোচ্চ ২৬ উইকেট নিয়েছেন অ্যান্ডি রবার্টস।

অন্যান্য

* বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বোচ্চ তিনটি সেঞ্চুরি করেছেন ভিভ রিচার্ডস।

* উইকেটরক্ষক হিসেবে ২৬ ডিসমিসাল করে সবার ওপরে আছেন দিনেশ রামদিন।

* সবচেয়ে বেশি ১৬ ক্যাচ নিয়ে এ তালিকায় শীর্ষে ব্রায়ান লারা।

* সর্বোচ্চ জুটি গেইল ও মারলন স্যামুয়েলসের। ২০১৫ বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচে এ রেকর্ড গড়েন তাঁরা। দ্বিতীয় উইকেট জুটিতে এই দুজনে  মিলে করেছিলেন ৩৭২ রান।

* সর্বোচ্চ ১৭ ম্যাচে অধিনায়কত্ব করেছেন ক্লাইভ লয়েড।

Advertisement