Beta

বিশ্বকাপে ‘গোল্ডেন বল’ জিতেছিলেন যারা

২৪ মে ২০১৮, ২০:২৯

স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপ, বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় আসর বলতে হবে এই বৈশ্বিক প্রতিযোগিতাকে। এখন পর্যন্ত মাঠে গড়িয়েছে ২০টি আসর। প্রায় সব আসরেই কেউ না কেউ পায়ের জাদুতে মাতিয়ে রেখেছিলেন পুরো ফুটবল বিশ্বকে। প্রতি আসর শেষেই বিশ্বকাপের সেরা ফুটবলার নির্বাচন করা হলেও প্রথম  ১১টি আসরে ছিল না কোনো পুরস্কার। ১৯৮২ বিশ্বকাপ থেকে অ্যাডিডাস ও ফরাসি ফুটবল পত্রিকা ‘ফ্রান্স ফুটবল’র উদ্যোগে ফিফা  শুরু করে এই পুরস্কারের প্রচলন।

শুধু যে বিশ্বকাপজয়ী দলের খেলোয়াড়ই টুর্নামেন্ট সেরা হবেন তেমনটা নয়। বরং রানার্সআপ কিংবা অন্যান্য দলের খেলোয়াড়রাও জিতেছেন এই পুরস্কার। শেষ তিন আসরে যারা জিতেছেন গোল্ডেন বল তাঁদের দল কিন্তু জিততে পারেনি বিশ্বকাপ।

গোল্ডেন বলের প্রচলন শুরু হয়েছিল যে আসরে, সেই আসরে সেরা খেলোয়াড়ের সম্মান পেয়েছিলেন পাওলো রসি। মাঠে গড়ানো শেষ বিশ্বকাপের আসর ছিল ২০১৪ ব্রাজিল বিশ্বকাপ। সেই প্রতিযোগিতায় আর্জেন্টিনাকে একা ফাইনালে নিয়েছিলেন দলটির অধিনায়ক লিওনেল মেসি। ফাইনালে জার্মানির কাছে হেরে গেলেও গোল্ডেন বল উঠেছিল মেসির হাতেই।

শুধু যে ডিফেন্ডার, মিডফিল্ডার কিংবা ফরোয়ার্ডরাই জিতেছেন গোল্ডেন বল, তেমনটা কিন্তু নয়। ২০০২ বিশ্বকাপে কিন্তু সেরা গোল্ডেন বল জিতেছিলেন পুরো টুর্নামেন্ট জুড়ে অসাধারণ গোলকিপিং করা অলিভার কান। এখন পর্যন্ত বিশ্বকাপে একমাত্র গোলরক্ষক হিসেবে এই জার্মান জিতেছেন সেরা খেলোয়াড়ের পুরস্কার।

বিশ্বকাপের গোল্ডেন বল বিজয়ীরা:

১৯৮২ বিশ্বকাপ : পাওলো রসি (ইতালি)

১৯৮৬ বিশ্বকাপ : দিয়েগো ম্যারাডোনা (আর্জেন্টিনা)

১৯৯০ বিশ্বকাপ : সালভাতোরে স্কিলাচি (ইতালি)

১৯৯৪ বিশ্বকাপ : রোমারিও (ব্রাজিল)

১৯৯৮ বিশ্বকাপ : রোনালদো (ব্রাজিল)

২০০২ বিশ্বকাপ : অলিভার কান (জার্মানি)

২০০৬ বিশ্বকাপ : জিনেদিন জিদান (ফ্রান্স)

২০১০ বিশ্বকাপ : দিয়েগো ফোরলান (উরুগুয়ে)

২০১৪ বিশ্বকাপ : লিওনেল মেসি (আর্জেন্টিনা)  

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement