Beta

ছোট বিশ্বকাপের যে তারকারা এবার বড় বিশ্বকাপে

২২ মে ২০১৮, ১৮:৪১

স্পোর্টস ডেস্ক

নিঃসন্দেহে আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ আসরের নামটা ‘ফিফা বিশ্বকাপ’। কিন্তু এই প্রতিযোগিতায় অংশ নেয়ার আগেও কিন্তু ফুটবলারদের বয়সভিত্তিক পর্যায়ে খেলে আসতে হয় আরও কয়েকটি বৈশ্বিক আসর। সে আসরগুলোর মধ্যে ‘ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ’ অন্যতম। আসছে রাশিয়া বিশ্বকাপেও আছেন এমন কিছু ফুটবলার যারা মাতিয়ে এসেছেন ‘ছোট’ বিশ্বকাপগুলো।

ব্রাজিলের গ্যাব্রিয়েল জেসাস, পর্তুগালের আন্দ্রে সিলভা, উরুগুয়ের রদ্রিগো বেনতানকুর কিংবা মেক্সিকোর এডসন আলভারেজ তাঁদের মধ্যে অন্যতম। ২০১৮ বিশ্বকাপে এই চারজনের দিকে আলাদা করে চোখটা একটু রাখতেই হবে।

গ্যাব্রিয়েল জেসাস (ব্রাজিল):  ঘরের মাঠে ২০১৪ বিশ্বকাপ খেলেছে ব্রাজিল। সে বিশ্বকাপের সময় গ্যাব্রিয়েল জেসাসের বয়স ছিল মাত্র ১৭। তবে পরের বছর ২০১৫ সালে নিউজিল্যান্ডে অনুষ্ঠিত অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে এই ফরোয়ার্ড সামনে থেকেই এগিয়ে নিয়েছেন দলকে।

যদিও সার্বিয়ার কাছে হেরে জেতা হয়নি বিশ্বকাপটা তবে ব্রাজিল দলের কাণ্ডারি যে হতে যাচ্ছেন তিনি, সে প্রমাণটা ছোট বিশ্বকাপের মঞ্চেই দিয়েছিলেন জেসাস। জাতীয় দলের হয়ে মাঠে নেমে যেন আরও উজ্জ্বল এই ম্যানসিটি ফরোয়ার্ড। বিশ্বকাপ বাছাইপর্বের ১০ ম্যাচে করেছেন ছয় গোল। রাশিয়ায় এবার তাই নেইমার কিংবা কুতিনহোদের পাশাপাশি ২১ বছরের এই তরুণের ওপরও অনেকটা নির্ভর করেবে সেলেসাওদের বিশ্বকাপের স্বপ্ন।

আন্দ্রে সিলভা (পর্তুগাল): জেসাসের মতো ২০১৫ অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের আরও একজন তারকা মাতাবেন রাশিয়ার মাঠ। জেসাসের দল ফাইনালে গেলেও পর্তুগাল অবশ্য এতদূর যায়নি। তবুও কোয়ার্টার ফাইনালে দলকে একাই টেনে তুলেছিলেন সিলভা। এসি মিলানের এই ‘নাম্বার নাইন’ নিউজিল্যান্ডের মাটিতে পাঁচ ম্যাচে করেছিলেন চার গোল। ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে পর্তুগীজ ২২ বছর বয়সী এই ফরোয়ার্ডের ওপরও থাকছে পাদপ্রদীপের আলোর অনেকটাই।

রদ্রিগো বেনতানকুর (উরুগুয়ে): ২০১৭তে কোরিয়ার মাঠে গড়িয়েছিল ফিফা অনূর্ধ-২০ বিশ্বকাপের আসর। উরুগুয়ে যুব দল সেবার আসর শেষ করেছিল সেরা চারে গিয়ে। এমন সাফল্যের পেছনে কৃতিত্বটা অবশ্য দিতেই হবে দলটির ২০ বছর বয়সী মিডফিল্ডার রদ্রিগো বেনতানকুরকে। জুভেন্টাসের এই মিডফিল্ডারের জাতীয় দলের অভিষেকটা হয়েছিল গত বছরের অক্টোবরে। এবার উরুগুয়ের সঙ্গে পুরো ফুটবল দুনিয়ার অপেক্ষা রাশিয়ার মাঠে বেনতানকুরের পায়ের জাদু দেখার।

এডসন আল্ভারেজ (মেক্সিকো): বেনতানকুরের মতো কোরিয়া বিশ্বকাপ উদ্ভাসিত হয়েছিল ২০ বছর বয়সের এই মেক্সিকান ডিফেন্ডারের আলোয়ও। ছোট বিশ্বকাপে বড় নৈপুণ্যের পুরস্কার হিসেবে তাই এডসন আলভারেজ রয়েছেন ২০১৮ বিশ্বকাপের মেক্সিকো দলেও। নিজের সামর্থ্যের পরিচয়টা পুরোপুরি দিতে যে তৈরি থাকবেন ক্লাব আমেরিকার এই রক্ষণভাগের খেলোয়াড় তেমনটা নিশ্চিতই।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement