Beta

এশিয়া থেকে বিশ্বকাপ মাতাবে যাঁরা

২৯ এপ্রিল ২০১৮, ১৭:৩০

স্পোর্টস ডেস্ক
দক্ষিণ কোরিয়া ফুটবল দল। এশিয়া থেকে এবার বিশ্বকাপ মাতাতে পারে তারা। ছবি : সংগৃহীত

রাশিয়া বিশ্বকাপ শুরু হতে বাকি নেই খুব বেশি সময়। আগামী ১৪ জুন থেকে শুরু হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ফুটবলযজ্ঞ। এই বিশ্বকাপে এশিয়া থেকে খেলছে পাঁচটি দেশ। এ অঞ্চল থেকে ইরান, দক্ষিণ কোরিয়া, জাপান, সৌদি আরব ও অস্ট্রেলিয়া বিশ্বকাপ মাতাবে।   

বাছাই পর্বে ৪০ দল আটটি গ্রুপে ভাগ হয়ে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে ম্যাচ খেলে। আট গ্রুপের বিজয়ী ও চারটি সেরা রানার্সআপ দল পায় তৃতীয় রাউন্ডের টিকেট। তৃতীয় রাউন্ডে ১২ দল দুটি গ্রুপে ভাগ হয়ে খেলে। দুই গ্রুপের শীর্ষ দুটি দল পেয়ে যায় বিশ্বকাপের টিকেট। 

এই দুই গ্রুপের তৃতীয় স্থানে থাকা দল মুখোমুখি হয় আরেকটি দুই লেগের প্লে-অফে। ম্যাচজয়ী দলটি সুযোগ পায় আন্তঃমহাদেশীয় প্লে-অফে খেলার, যেখানে দুই লেগের ম্যাচে তাদের প্রতিদ্বন্দ্বী উত্তর ও মধ্য আমেরিকার (কনকাকাফ) পয়েন্ট টেবিলের চতুর্থ দল। এই ম্যাচজয়ী দল নিশ্চিত করেছে বিশ্বকাপ।
   
ইরান ‘এ’ গ্রুপ সেরা হয়েই বিশ্বকাপে ওঠে। আর এই গ্রুপের রানার্সআপ হয়ে দক্ষিণ কোরিয়া খেলা সুযোগ পায় বিশ্বকাপের সবচেয়ে বড় ফুটবলযজ্ঞে। 

আর জাপান বিশ্বকাপে এসছে ‘বি’ গ্রুপ সেরা হয়ে। সৌদি আরব এসেছে একই গ্রুপ থেকে রানার্সআপ হয়ে। আর অস্ট্রেলিয়া আন্তঃকনফেডারেশন প্লে-অফজয়ী হয়ে বিশ্বকাপের মঞ্চে খেলতে আসে। 

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement