Beta

মহররম থেকে সৌদিকরণ, বেকার হবেন লক্ষাধিক প্রবাসী

১১ আগস্ট ২০১৮, ১৯:২৯

সৌদি আরবে ১২ পণ্যের দোকানে কাজ করতে পারবেন না বিদেশি শ্রমিকরা। হিজরি ১৪৪০ সনের ১ মহররম (১২ সেপ্টেম্বর হতে পারে) থেকেই এই ঘোষণা কার্যকর করতে যাচ্ছে দেশটি। এসব দোকানগুলোতে শুধু সৌদি নাগরিকরাই কাজ করতে পারবেন। সৌদি আরবের  শ্রম মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।

এসব খাতে বাংলাদেশসহ অন্য দেশের শ্রমিকরা কর্মরত আছেন। এর ফলে কাজ হারাচ্ছেন লাখ লাখ বিদেশি শ্রমিক। এই খবরটি এরই মধ্যেই প্রবাসীরা জেনে গেছেন । এবার শুধু কার্যকর হওয়ার পালা ।

সব রকমের তৈরি পোশাক, গৃহসামগ্রী, গাড়ি ও এর যন্ত্রাংশ, বৈদ্যুতিক যন্ত্রপাতি, চিকিৎসা যন্ত্রপাতি, মিষ্টান্ন পণ্য, গাড়ির বিক্রয় কেন্দ্র,  গৃহনির্মাণ সামগ্রী, চশমা, ঘড়ি, কার্পেট  ও ফার্নিচার দোকানে প্রবাসীরা কাজ করতে পারবেন না।

সৌদি শ্রম মন্ত্রণালয় জানিয়েছে, তিন ধাপে ১২ রকম পণ্যের দোকান থেকে বিদেশি শ্রমিক মুক্ত করা হবে। প্রথম ধাপে চার রকমের পণ্য, দ্বিতীয় ধাপে তিন রকমের পণ্য এবং  শেষ তৃতীয় ধাপে আরো পাঁচ রকমের পণ্য এই সৌদিকরণ করা হবে ।

প্রথম ধাপ : ১ মহররম ১৪৪০ থেকে

১. গাড়ি ও  মোটর সাইকেলের দোকান

২.  তৈরি পোশাক, প্রসাধনী ও জুতার দোকান

৩. তৈজসপত্র (আওয়ানি মানজিলায়ত)

৪. আসবাবপত্র  (আসাসি মানজিলিয়াত)

দ্বিতীয় ধাপ : ১ রবিউল আউয়াল, ১৪৪০ (১০ নভেম্বর ২০১৮)

১. বৈদ্যুতিক যন্ত্রপাতি

২. চশমার দোকান

৩. ঘড়ির দোকান

তৃতীয় ধাপ : ১ জমাদিউল আউয়াল, ১৪৪০ (৮ জানুয়ারি ২০১৯)

১। চিকিৎসার যন্ত্রপাতি

২। গৃহনির্মাণ সামগ্রী

৩। গাড়ির যন্ত্রাংশ

৪। কার্পেট ও পাপোশ

৫। চকোলেট বা মিষ্টান্ন জাতীয় পণ্যে

উল্লেখিত সবগুলো সেক্টরে বর্তমানে বাংলাদেশিসহ প্রবাসী শ্রমিকরা কর্মরত আছেন। সৌদিকরণের ধারাবাহিক প্রক্রিয়াতে কাজ হারানো শুরু করেন বসবাসরত বাংলাদেশিসহ লাখ লাখ বিদেশি নাগরিক।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement