Beta

মদিনায় পৌঁছেছেন চট্টগ্রাম থেকে আসা ৪০৯ হজযাত্রী

২৩ জুলাই ২০১৮, ২৩:১৫

সৌদি আরবের মদিনা বিমান বন্দরে রোববার পৌঁছেছেন চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর থেকে আসা ৪০৯ হজযাত্রী। ছবি : সংগৃহীত

সৌদি আরবের মদিনা বিমান বন্দরে পৌঁছেছেন চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর থেকে আসা ৪০৯ হজযাত্রী। তাঁরা বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে মদিনা পৌঁছেছেন।

চলতি হজ মৌসুমে গতকাল রোববার এবারই প্রথম চট্টগ্রাম থেকে সরাসরি বিমানের হজ ফ্লাইট চালু হয়েছে।

আগামী ১২ আগস্ট পর্যন্ত বন্দরনগরী চট্টগ্রাম থেকে সরাসরি নয়টি ফ্লাইট সৌদি আরবের মদিনা ও জেদ্দা যাবে। এর মধ্যে চারটি ফ্লাইট চট্টগ্রাম থেকে সরাসরি মদিনা ও পাঁচটি ফ্লাইট জেদ্দায় যাবে। এ বছর চট্টগ্রাম থেকে সরাসরি ও শিডিউল ফ্লাইটে ১০ হাজার হজযাত্রী সৌদি আরব যাবেন।

গত বছর চট্টগ্রাম থেকে ডেডিকেটেড হজ ফ্লাইটের সংখ্যা ছিল ১৫টি। এবার এটি করা হয়েছে নয়টি। চট্টগ্রাম থেকে জেদ্দা রুটে শিডিউল ফ্লাইট বৃদ্ধির কারণে ডেডিকেটেড হজ ফ্লাইটের সংখ্যা কমানো হয়েছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স চট্টগ্রাম থেকে জেদ্দা রুটে ফ্লাইট এরই মধ্যে সপ্তাহে দুইটি থেকে বৃদ্ধি করে তিনটি করেছে।

চট্টগ্রাম থেকে গত বছর ১২ হাজার ৫১৫ জন হজযাত্রী পরিবহন করা হলেও এ বছর নিবন্ধিত যাত্রী নয় হাজার ৮৮৭ জন। এর মধ্যে কিছু সংখ্যক যাত্রী ঢাকা থেকে যাবেন। কিছু যাত্রী সৌদি এয়ারলাইন্সে যাবেন।

রোববার সকাল ৮টা পর্যন্ত বাংলাদেশ থেকে মোট ৪০ হাজার ৭২ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। এর মধ্যে বিমানের আটটি শিডিউল ও ৪৩টি ডেডিকেটেড ফ্লাইটসহ সর্বমোট ৫১টি ফ্লাইটে ২০ হাজার ৩৯১ জন এবং সৌদিয়া এয়ারলাইন্সে করে গেছেন ১৯ হাজার ৬৮১ জন।

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ছয় হাজার ৭৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজারসহ মোট হজযাত্রীর সংখ্যা এক লাখ ২৬ হাজার ৭৯৮ জন। হজ করতে এসে মক্কায় এখন পর্যন্ত অসুস্থ হয়ে দুই বাংলাদেশি ইন্তেকাল করেছেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২০ আগস্ট হজ অনুষ্ঠিত হতে পারে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement