Beta

সৌদি আরবে নিসচার ইফতার মাহফিল

‘তোমরা প্রত্যেকেই এক একজন ইলিয়াস কাঞ্চন’

০৬ জুন ২০১৮, ২৩:৫১

সৌদি আরবের মদিনায় মঙ্গলবার নিরাপদ সড়ক চাইয়ের ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। ছবি : এনটিভি

সামাজিক আন্দোলন নিরাপদ সড়ক চাই (নিসচা) এর সৌদি আরব শাখার উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার মদিনা মনোয়ারা বাঙালি মার্কেটে মোহাম্মদিয়া হোটেলে এই কর্মসূচির আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নিসচার মদিনা শাখার প্রধান উপদেষ্টা কাজী শাহ আলম। সঞ্চালনায় ছিলেন সংগঠনের আহ্বায়ক সাংবাদিক মোহাম্মদ আলী রাশেদ।  

ইফতার ও দোয়া মাহফিলে  প্রধান অতিথি ছিলেন নিসচার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের মহাসচিব সৈয়দ এহসান উল হক কামাল।

প্রধান অতিথির বক্তব্যে ইলিয়াস কাঞ্চন বলেন, নানা প্রতিকূলতাসহ সব কিছুর মধ্য দিয়ে আজ আমি নিরাপদ সড়ক চাই আন্দোলনের দীর্ঘ ২৪ বছর পার করলাম। তিনি আরো বলেন, অনেক মানুষ অনেক কিছু করে কিন্তু ধরে রাখতে পারে না। আমি তো এই নিরাপদ সড়ক চাই সংগঠনকে দীর্ঘ দুই যুগ ধরে পরিচালিত করতে পারছি। আমরা শুধু ধরে রাখা নয়, আমরা ভাবি এই কাজটার মাধ্যমে ব্যতিক্রমভাবে কিভাবে আরো ভালো কিছু করা যায়।

ইলিয়াস কাঞ্চন বলেন, বড় বড় প্রতিষ্ঠান প্রতিষ্ঠাবার্ষিকী পালন করে। আমরাও করতাম। আমরা ভাবলাম, আমরাও তো তাহলে সবার মতো হয়ে গেলাম। আমরা আসলে ব্যতিক্রমভাবে সবকিছু করতে চাই। একদিন ভাবলাম ডেইলি পাঁচ টাকা করে জমাই। উদ্ভাবিত হলো, একটা মাটির ব্যাংকে আমরা ডেইলি পাঁচ টাকা করে রাখি, এভাবে রেখে দুই হাজার টাকা করে প্রত্যেকে জমিয়েছি। আমাদের এই নিরাপদ সড়ক চাই সংগঠনে ৫৫ সদস্যের কমিটি আছে। আমরা সবাই মিলে টাকা জমাই। এই জমানো টাকায় ছয়জন পঙ্গু ব্যক্তির চিকিৎসা আমরা করেছি, কৃত্রিম পা দিয়েছি। এর মধ্যে দুইজন ছাত্র, তারা সড়ক দুর্ঘটনায় আহত হয়েছিল।

চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেন, আমরা তাদেরকে দুপুরে এক বেলা মাত্র খাবার দেই। এই রকম সংগঠন কোথায়? এটা সবার জন্য উদাহরণযোগ্য সংগঠন হতে পারে। আমি আমাদের সদস্যদের বলে দিই, তোমরা যেখানেই যাবে সেখানে বলবে আমি ইলিয়াস কাঞ্চনের সংগঠনের কর্মী। এখানে কোনো চাঁদাবাজি নেই। ধান্দাবাজি নেই। নিজের পকেটের পয়সা খরচ করে আমরা নাস্তা খাই। আমার নিরাপদ সড়কের প্রতিটি কর্মীকে একটা কথা বলি, ইলিয়াস কাঞ্চন একজন নয়, তোমরা প্রত্যেকেই এক একজন ইলিয়াস কাঞ্চন।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কাজী শাহ আলম। তিনি বলেন, নিরাপদ সড়ক চাই-নিসচার কার্যক্রম প্রশংসনীয়। তারা দীর্ঘ ২৪ বছর ধরে সড়ক দুর্ঘটনা রোধে নিরাপদ সড়ক চাই গণসচেতনতা বাড়ানোসহ নানাবিধ কার্যক্রম করে আসছে। সচেতনতার মাধ্যমে সড়ক দুর্ঘটনা কমানো সম্ভব উল্লেখ করে তিনি সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে বক্তব্য দেন মদিনা সাংবাদিক পরিষদের সভাপতি ও মদিনা বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের ব্যবস্থাপনা পরিচালক মূসা আবদুল জলিল, প্রবীণ রাজনীতিবিদ মো. নুরুজ্জামান, বিশিষ্ট ব্যবসায়ী আবদুস সামাদ আজাদ, মদিনা বিএনপির সাধারণ সম্পাদক বাবুল, মদিনা যুবলীগের সাধারণ সম্পাদক জহিরুল হুদা আলমগীর, সৌদি আরব সমাজ কল্যাণ পরিষদের সাধারণ সম্পাদক আবদুস সালাম, ইয়ানবু বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক ইকবাল সরকার মজনু, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক মো. ঈসমাইল, ইয়ানবু আল বদর যুবলীগের সাধারণ সম্পাদক হাফিজ আহমদ সাগর, মদিনা সাংবাদিক পরিষদের সিনিয়র সহসভাপতি ফ ই ম ফরহাদ, সাংগঠনিক সম্পাদক আতিক উল্লাহ, প্রচার ও প্রকাশনা সম্পাদক মোহাম্মদ জাবেদ, মদিনা সাংবাদিক পরিষদের সদস্য আনিসুর রহমান পলাশ, শাহীন খলিফা ও মোহাম্মদ তারেক।

ইফতারের আগে দেশ ও জাতির কল্যাণ কামনায় দোয়া করা হয়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement