Beta

কুয়েতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

২১ ফেব্রুয়ারি ২০১৮, ২৩:৩৩

কুয়েতে বিএমসি প্রাঙ্গণে অবস্থিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন বিএমসি কর্মকর্তা ও সৈনিকরা। ছবি : এনটিভি

কুয়েতে পালিত হয়েছে মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আজ বুধবার সকালে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। পরে দূতাবাস হলে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত, মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

কর্মসূচিতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর পাঠানো বাণী পাঠ করা হয়। সভায় মুক্ত আলোচনায় বক্তারা আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রেক্ষাপট ও বায়ান্নর ভাষা আন্দোলনের ইতিহাস তুলে ধরেন।

বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর ও দূতালয় প্রধান মোহাম্মদ আনিসুজ্জামানের সঞ্চালনায় সভায় সভাপতিত্ব করেন কাউন্সিলর (শ্রম) আব্দুল লতিফ খাঁন। রাষ্ট্রপতির বাণী পাঠ করেন প্রতিরক্ষা অ্যাটাশে ব্রিগেডিয়ার জেনারেল শাহ্ ছগিরুল ইসলাম, প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন  প্রথম সচিব জহিরুল ইসলাম খান, পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন সোনালী ব্যাংক প্রতিনিধি সাফায়েত হোসেন পাটোয়ারী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন আনোয়ার হোসেন খান।

এদিকে সকালে কুয়েতে বাংলাদেশ মিলিটারি কমান্ড (বিএমসি) সদরদপ্তর প্রাঙ্গণে যথাযথ মর্যাদায় পালিত হয় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ভাষা শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মাতৃভাষা ও বাংলার জন্য শহীদদের এই আত্মত্যাগকে স্মরণীয় করে রাখতে বিএমসি প্রাঙ্গণে অবস্থিত শহীদ মিনারে প্রভাত ফেরির মাধ্যমে পুষ্পস্তবক অর্পণ করেন বিএমসি কর্মকর্তা ও সৈনিকরা।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement