Beta

মাদ্রিদে পিঠা উৎসব অনুষ্ঠিত

০৮ জানুয়ারি ২০১৮, ১০:৪৪

হোসাইন ইকবাল, স্পেন

স্পেনে মাদ্রিদ সিটি করপোরেশনের সহযোগিতায় ও বাংলাদেশি মানবাধিকার সংগঠন অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলা আয়োজনে অনুষ্ঠিত হয়েছে বাংলার ঐতিহ্যবাহী আঞ্চলিক পিঠা উৎসব। 

গত ৪ জানুয়ারি মাদ্রিদের লাভাপিয়েসের বাংলাদেশি অধ্যুষিত ক্যাসিনু পারকে এই পিঠা উৎসব অনুষ্ঠিত হয়। গত বছরের মতো এবারও ভালিয়েন্তে বাংলা কর্তৃক আয়োজিত অনুষ্ঠানটি উপস্থিত সবাইকে কিছুটা সময়ের জন্য হলেও আপ্লুত করে তোলে। পিঠা উৎসবে অনেক তরুণ-তরুণী ছাড়াও বিপুলসংখ্যক স্প্যানিশও উপস্থিত ছিলেন। 

মূলত দেশি সংস্কৃতি দূর পরবাসে প্রবাসীদের কাছে পরিচয় করে দেওয়া এবং যান্ত্রিক ব্যস্ততার একটু ভিন্নতা ফিরিয়ে আনতে এই উৎসবের আয়োজন করা হয়েছিল। 
পিঠা উৎসবে প্রায় ২০ ধরনের পসরা সাজানো হয়েছিল। এর মধ্যে উল্লেখ্যযোগ্য ছিল—ভাঁপা পিঠা, ভেজিটেবল ঝাল পিঠা, ছাঁচ পিঠা, ছিটকা পিঠা, চিতই পিঠা, চুটকি পিঠা, চাপড়ি পিঠা, চাঁদ পাকন পিঠা, ছিট পিঠা, সুন্দরী পাকন, সরভাজা, পুলি পিঠা, পাতা পিঠা, পাটিসাপটা, পাকান পিঠা, পানতোয়া ও পুডিং পিঠা।

অনুষ্ঠান আয়োজনে ছিলেন আফরোজা তানিয়া সুলতানা, লোনা, শিউলি, মারুফা, নিগার ও সেতু। এতে আরো অংশ নেন কমিউনিটি ব্যক্তিত্ব খুরশেদ আলম মজুমদার, ভালিয়ান্তে বাংলার সভাপতি ফজলে এলাহি, মাদ্রিদ আল ফ্রেড ও বেগুনিয়া। এ ছাড়া উপস্থিত ছিলেন ইসাবেল, পেপা তররেস, মাইতে, আফরোজা রহমান, কমিউনিটি নেতা আবুল হুসেন, শারমিন বেগম এবং বাংলাদেশ প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক ফখরুদ্দিন রাজি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement