Beta

ডাকসু সামনে রেখে ছাত্রলীগসহ ২২ সংগঠনের নতুন জোট

১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:০৫

ঢাবি সংবাদদাতা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর‌ ক্যান্টিনে সংবাদ সম্মেলন করেন ছাত্রলীগসহ ২২টি সংগঠনের নেতারা। ছবি : এনটিভি

ডাকসু নির্বাচন সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিকেন্দ্রিক ২২টি সংগঠনের সঙ্গে জোট গঠন করেছে ছাত্রলীগ। ‘সম্মিলিত শিক্ষার্থী সংসদ’ নামে এই জোটের ব্যানারে ডাকসু নির্বাচনে প্যানেল দেওয়া হবে।

আজ বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের মধুর‌ ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে এই জোটের ঘোষণা দেন ছাত্রলীগসহ ২২টি সংগঠনের নেতারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সম্মিলিত শিক্ষার্থী সংসদের মুখপাত্র রাকিব হাসান। তিনি বলেন, ‘ডাকসু নির্বাচনে টিএসসিকেন্দ্রিক সংগঠনগুলো মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তির সঙ্গে থাকবে।’

ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন বলেন, ‘এই সংগঠনের ব্যানারে ডাকসু নির্বাচনের প্যানেল ঘোষণা করা হবে।’ ছাত্র সংগ্রাম পরিষদও এর সঙ্গে থাকবে বলে জানান তিনি। এ সময় ডাকসু নির্বাচন সুষ্ঠু করতে সবাই সহযোগিতা করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন ছাত্রলীগের এই নেতা।

লিখিত বক্তব্যে আরো বলা হয়, ‘ডাকসু নির্বাচনের উদ্দেশ্য হলো একাডেমিক কার্যক্রমের পাশাপাশি শিক্ষার্থীদের সহশিক্ষা কার্যক্রমে উৎসাহিত করা। এর সঙ্গে সাধারণ শিক্ষার্থীদের অধিকার আদায় ও ঢাকা বিশ্ববিদ্যালয়কে একটি গণতান্ত্রিক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে প্রশাসনকে সহযোগিতা করাও এই নির্বাচনের উদ্দেশ্য। তবে গত ২৮ বছরে ডাকসু না থাকায় টিএসসিকেন্দ্রিক বিভিন্ন সংগঠন ডাকসুর বিকল্প হিসেবে কাজ করে আসছে। এ জন্য সম্মিলিত শিক্ষার্থী সংসদ নামে আদর্শিক প্রশ্নে ঐক্যবদ্ধ একটি জোট একসঙ্গে কাজ করছে।’

ডাকসু নির্বাচনের কেন্দ্র বিশ্ববিদ্যালয়ের হলে রাখার বিষয়টিকে সাধারণ শিক্ষার্থীরা স্বাগত জানিয়েছে দাবি করে এ সময় আরো বলা হয়, ‘সব প্যানেল সাধারণ শিক্ষার্থীদের চাওয়া-পাওয়া, দাবি-দাওয়া ও তাদের আবেগ-অনুভূতির প্রতি শ্রদ্ধাশীল থেকে ইশতেহার দেবে বলে প্রত্যাশা আমাদের।’ এ সময় নির্বাচনের আচরণবিধির সঙ্গে সাংঘর্ষিক কোনো কর্মসূচি বা কর্মকাণ্ড না করার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানানো হয়।

সংবাদ সম্মেলনে ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন, টিএসসিকেন্দ্রিক বিজ্ঞান সোসাইটির সাধারণ সম্পাদক প্রত্যাশা সাহাসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

Advertisement