Beta

ইংরেজি শিখুন

অসুস্থতার কথা ইংরেজিতে বলুন

২৩ নভেম্বর ২০১৭, ১৩:২৮

যদি এমন হয় যে আপনি হয়তো কিছুটা অসুস্থতা অনুভব করছেন ।ঠিক তখন আপনাকে কেউ জিজ্ঞেস করলেন “আপনার কি হয়েছে?” । আপনি যদি আপনার অসুস্থার কথাটি ইংরেজিতে বলতে চান তাহলে কীভাবে বলবেন? চলুন তাহলে আজ আমরা জানব এমন কিছু শব্দমালা যা আপনাকে এই কথাটি ইংরেজিতে বলতে সাহায্য করবে।

Ache (অ্যাক)- ব্যথা
যদি আপনি কোনো ধরনের ব্যথা অনুভব করেন যার কারণে আপনি কোনো ধরনের আরাম অনুভব করতে পারছেন না তখন আপনি এই শব্দটি ব্যবহার করতে পারেন যেমন মাথা ব্যথা হলে Headache (হেড্যাক) দাত ব্যথা হলে Toothache (টুথ্যাক) এবং কান ব্যথা হলে Earache (ইয়ার‍্যাক) । শব্দগুলো বাক্যে ব্যবহার করতে হলে বলতে পারেন 
I had a headache last night (গতরাতে আমার মাথা ব্যথা ছিল)
I am feeling toothache (আমি দাত ব্যথা অনুভব করছি)
I am feeling earache (আমি কান ব্যথা অনুভব করছি)

 Infection ( ইনফেকশন) 
আপনি হয়তো প্রায়ই শব্দটি শুনে থাকতে পারেন । যখন আমাদের শরীরের কোনো অংশ বা অঙ্গ ভাইরাস, ব্যাকটেরিয়া কিংবা অন্য কোনো জীবাণু দ্বারা আক্রান্ত হয়, যার কারণে আমরা অসুস্থতা অনুভব করি তখন তাকে Infection বলা হয় । যেমন চোখ আক্রান্ত হলে Eye Infection এবং গলা আক্রান্ত হলে Throat infection । বাক্যে ব্যবহার করতে আপনি বলতে পারেন Because of eye infection, I am feeling sickness (চোখে ইনফেকশনের কারণে আমি অসুস্থতা অনুভব করছি)

Sore- ঘা
Sore শব্দটির সাথে আমরা কমবেশি অনেকেই পরিচিত। এটিও প্রচণ্ড ব্যথার সৃষ্টি করে। যেমন অনেক সময় আমাদের চোখে আমরা অস্বস্তি অনুভব করি এবং বার বার চোখ ঘষতে থাকি তখন একে বলা হয় Sore eyes এবং গলায় ঘা হলে যার কারণে খাবার গিলতে কষ্ট হয় তখন একে বলা হয় sore throat ।

আরো কিছু গুরুত্বপূর্ণ শব্দমালা 
Dizzy (ডিজি) ঝিমঝিম করা : ধরুন আপনার মাথা ঝিমঝিম করছে তখন আপনি বলতে পারেন ‘I feel dizzy’ (আমার মাথা ঝিমঝিম করছে)
Runny Nose-সর্দি : যদি এমন হয় আপনার সর্দি লেগেছে এবং আপনার নাক দিয়ে বার বার পানি পড়ছে তখন আপনি বলতে পারেন ‘I have a runny nose( রানি নউস) –আমার সর্দি লেগেছে।’
 
তবে অনেক ক্ষেত্রে দেখা যায় যে ঠান্ডাজনিত কারণে নাক বন্ধ হয়ে যায় এবং নিশ্বাস নিতে কষ্ট হয় একে বলা হয় Blocked nose অথবা Nasal congestion (কনজেশন)
Frozen Shoulder (ফ্রজেন শউল্ডার) কখনো হয়তো এমন হয়ে থাকতে পারে যে আপনি আপনার Shoulder এ ব্যথা অনুভব করছেন বা shoulder নাড়াচাড়া করতে কষ্ট হচ্ছে তখন একে বলতে পারেন Frozen shoulder । যেমন আপনি বলতে পারেন I have a frozen shoulder।

Bloated stomach (ব্লোডেড স্টমাক)যদি এমন যে পেটে গ্যাস জমার কারণে আপনি অস্বস্তি অনুভব করছেন বা হজম শক্তির অভাবে আপনার পেট মেদবহুল দেখা যাচ্ছে তখন আপনি বলতে পারেন যে ‘I have a bloated stomach/ belly’

Constipation (কন্সটিপেশন)- কোষ্ঠকাঠিন্যঃ কখন যদি কারো কোষ্ঠকাঠিন্য সমস্যা থাকে তিনি ডাক্তারকে বলতে পারেন I am constipated অথবা I am suffering from constipation । Diarrhea হচ্ছে constipation-এর ঠিক বিপরীত।

Cramps (ক্রামস)-টান : দৌড়াতে কিংবা অন্য কোনো কাজ করতে গিয়ে পা কিংবা অন্য কোনো অঙ্গ টান লাগে যার কারণে আপনি ব্যথা অনুভব করেন একে বলা হয় Cramps । বাক্যে ব্যবহার করতে বলতে পারেন I just cramp my leg 

Sprain (স্প্রেইন)- মচকানো : আমরা অনেক সময় পা কিংবা অন্য কোনো অঙ্গে মচকে ফেলি। একে বলা হয় sprain । যেমন আপনি বলতে পারেন I have sprained my leg (আমি পায়ে মোচড় খেয়েছি) 

Allergy -কোনো বিশেষ খাবার কিংবা অন্য কোনো কারণে অনেকের চুলকানি কিংবা অন্যান্য শারীরিক সমস্যা হয়ে থাকে একে allergy বলে । যেমন ধুলায় কারো allergy থাকলে সে বলতে পারে I have dust allergy.

Flue হচ্ছে ভাইরাসজনিত ইনফেকশন। যেমন আপনি বলতে পারেন I am affected with flue।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement