Beta

ছোট চোখের কারণে পাসপোর্ট নবায়ন ব্যাহত

০৮ ডিসেম্বর ২০১৬, ১৬:৪২

অনলাইন ডেস্ক

নিউজিল্যান্ডের নাগরিক রিচার্ড লি। তবে তাঁর জন্ম তাইওয়ানে। এশীয় বংশোদ্ভূত এই তরুণের চোখ বংশগত কারণেই কিছুটা ছোট। আর বংশগত বা জিনগতভাবে পাওয়া এই ছোট চোখই এখন কাল হয়েছে লির জন্য।

কেননা পাসপোর্ট নবায়নের জন্য ছবি আপলোড করার সময় সেখানকার সফটওয়্যারে চোখ বন্ধ দেখাচ্ছে লির। অথচ রীতিমতো চোখ খুলে তাকিয়ে আছেন তিনি।

তবে বিষয়টিকে বর্ণবাদ বলতে নারাজ নিউজিল্যান্ডের কর্তৃপক্ষ। তারা বলছে, সফটওয়্যার একটি রোবটের মতো। বর্ণবাদী আচরণ করার ক্ষমতা তার নেই।

রিচার্ড লি অস্ট্রেলিয়ার মেলবোর্নে লেখাপড়া করছেন। তাইওয়ানে জন্ম হলেও তিনি বেড়ে উঠেছেন নিউজিল্যান্ডে। ক্রিসমাসের ছুটি শেষে অস্ট্রেলিয়ায় ফিরে যাওয়ার জন্য পাসপোর্ট নবায়ন করতে চেয়েছিলেন তিনি। আর তখনই এই সমস্যা শুরু হয়।

পাসপোর্ট নবায়নের জন্য অনলাইনে ফরম পূরণ করেন রিচার্ড লি। সেখানে নিজের ছবিও জুড়ে দেন তিনি, যা বাতিল করে কর্তৃপক্ষ।

ছবি বাতিল প্রসঙ্গে বার্তা সংস্থা রয়টার্সকে লি বলেন, বিষয়টিতে তেমন কষ্ট পাননি তিনি। সবসময়ই তাঁর চোখ ছোট। এ ছাড়া চেহারা শনাক্তকারী এই প্রযুক্তি সমস্যার বলেও মনে করেন তিনি।

পরে নিউজিল্যান্ডের অভ্যন্তরীণ সম্পর্ক বিষয়ক বিভাগের সঙ্গে যোগাযোগ করা হলে লি কে জানানো হয়, ছবিতে তাঁর চোখের ওপর ছায়া ছিল। পরে আরেকটি ছবি জমা দিয়ে পাসপোর্ট নবায়ন করেন তিনি।

এ বিষয়ে বিভোগের এক মুখপাত্র জানান, অনলাইনে জমা দেওয়া ২০ শতাংশ ছবিই ছোখ বন্ধ থাকার সমস্যার কারণে বাতিল হয়ে যায়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement