Beta

হারের জন্য এফবিআই দায়ী : হিলারি

১৩ নভেম্বর ২০১৬, ১৫:২৭

অনলাইন ডেস্ক

নির্বাচনে পরাজয়ের জন্য মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইকে দায়ী করেছেন হিলারি ক্লিনটন। নির্বাচনের আগমুহূর্তে তাঁর ইমেইল অ্যাকাউন্ট পরীক্ষার বিষয়টি পুনরুজ্জীবিত করাকেই হেরে যাওয়ার প্রধান কারণ বলে মনে করছেন তিনি।

স্থানীয় সময় শনিবার নির্বাচনের জন্য তহবিলদাতাদের সঙ্গে বৈঠক শেষে হিলারি ক্লিনটন বলেন, গত ২৮ অক্টোবর এফবিআইয়ের পরিচালক জেমস কমি হিলারির ই-মেইল সংক্রান্ত ঘটনার তদন্ত পুনরুজ্জীবিত করার বিষয়ে কংগ্রেসকে চিঠি দেন। ওই মুহূর্তে এই ঘোষণা নির্বাচনী প্রচারে নেতিবাচক প্রভাব ফেলে, যা কাটিয়ে ওঠা সম্ভব হয়নি।

দাতাদের হিলারি বলেছেন, নির্বাচনী প্রচারে বেশির ভাগ রাজ্যে বিপুল ব্যবধানে এগিয়ে ছিলেন তিনি। এমন সময় জেমস কমির এই তদন্তের ঘোষণা বাধার সৃষ্টি করে। তাঁর দাবি, প্রেসিডেন্ট নির্বাচনের তিনটি বিতর্কে তিনি খুব শক্তিশালী ভূমিকা রেখেছিলেন। কিন্তু এফবিআইয়ের তদন্তের ঘোষণা ট্রাম্প শিবিরে নতুন করে প্রাণ সঞ্চার করে। ফলে ট্রাম্পের নারীবিষয়ক নেতিবাচক মন্তব্যের পরেও তাঁরা ঘুরে দাঁড়াতে সক্ষম হন।

বৈঠকের বিষয় সম্পর্কে বাইরে কথা বলার নিয়ম না থাকায় নাম প্রকাশে অনিচ্ছুক দাতারা বার্তা সংস্থা এপিকে এসব কথা জানিয়েছেন।

এপি জানিয়েছে, নির্বাচনের আগের রোববার জেমস কমি জানান যে, হিলারির বিরুদ্ধে কোনো অপরাধের অভিযোগ প্রমাণ করতে পারেনি এফবিআই। কিন্তু ওই মুহূর্তে ঘোষণাটি আর কোনো কাজে আসেনি। কেননা তদন্তের ঘোষণা দেওয়া ও অভিযোগ প্রমাণিত না হওয়ার ঘোষণার মধ্যে যে নয়দিন চলে গেছে তার মধ্যে অন্তত ২৪ মিলিয়ন মানুষ তাঁদের আগাম ভোট দিয়ে দিয়েছেন, যা প্রেসিডেন্ট পদের জন্য প্রত্যাশিত ভোটের ১৮ শতাংশ।

অবশ্য পরাজয়ের পেছনে আরো কিছু কারণও চিহ্নিত করেছেন হিলারি ক্লিনটন। এর মধ্যে রয়েছে ভোটারদের মধ্যে পরিবর্তনের ইচ্ছা, পুরুষ প্রাধান্যতা, তৃতীয়বারের মতো একই রাজনৈতিক দলের হোয়াইট হাউসের নিয়ন্ত্রণ পাওয়া ইত্যাদি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement