Beta

ক্যারিবীয়তে ঘূর্ণিঝড় ম্যাথিউ কেড়ে নিল ২৬ প্রাণ

০৬ অক্টোবর ২০১৬, ১৮:২৭

অনলাইন ডেস্ক
ঘূর্ণিঝড় ম্যাথিউতে ক্ষতিগ্রস্ত হাইতির দক্ষিণাঞ্চলের একটি এলাকা। ছবি : আল জাজিরা

ক্যারিবীয়ান অঞ্চলে গত এক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ ঘূর্ণিঝড়ে প্রাণ হারিয়েছেন ২৬ জন। এর মধ্যে ২২ জন মারা গেছেন হাইতিতে। ২০১০ সালের প্রলয়ঙ্করী ভূমিকম্পের পর এটিকেই হাইতির সবচেয়ে বড় প্রাকৃতিক দুর্যোগ বলে বিবেচনা করছে জাতিসংঘ।

মঙ্গলবার হাইতি ও কিউবায় আঘাত হানা ঘূর্ণিঝড় ম্যাথিউয়ের গতিবেগ ছিল ঘন্টায় ২৩০ কিলোমিটার। ভারি বর্ষণের কারণে সৃষ্ট বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে ক্যারিবীয়ান অঞ্চলের দরিদ্র দেশ হাইতির। গুরুত্বপূর্ণ একটি ব্রিজ ভেঙে যাওয়ায় পৌঁছানো সম্ভব হচ্ছে না দুর্যোগপীড়িত অনেক অঞ্চলে।

চতুর্থ মাত্রার এই ঘূর্ণিঝড়ের কারণে ক্ষতিগ্রস্থ হয়েছে হাইতির দক্ষিণাঞ্চলের অনেক ঘরবাড়ি। বন্যায় ভেসে গেছে ফসলি জমি। ফলে অনেকেই আগামীতে খাদ্য সংকটের মুখে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে ইউনিসেফ।

হাইতিতে থাকা আল জাজিরার প্রতিনিধি থেরেসা বো বলেছেন, ‘ইউনিসেফ জানিয়েছে, অনেক ফসল নষ্ট হয়ে যাওয়ায় ৪০ লক্ষ শিশু খাদ্য সংকটের ঝুঁকিতে আছে। মৃতের সংখ্যাও আরো বাড়তে পারে।’ ঘূর্ণিঝড়ের কারণে পিছিয়ে দেওয়া হয়েছে হাইতির রাষ্ট্রপতি নির্বাচন, যেটা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল আগামী রোববার।

এদিকে হাইতি, কিউবাতে আঘাত হানার পর শক্তিশালী ঘূর্ণিঝড় ম্যাথিউ এখন এগিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্রের দিকে। আজ বৃহস্পতিবার এটি আঘাত হানতে পারে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে। ঘূর্ণিঝড় মোকাবিলার জন্য সবাইকে প্রস্তুত হওয়ার আহ্বান জানিয়েছেন ফ্লোরিডার গভর্নর রিক স্কট। এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘ঘূর্ণিঝড়টি যদি সরাসরি ফ্লোরিডায় আঘাত হানে তাহলে অনেক ক্ষয়ক্ষতি হবে। সবাইকে এখন থেকেই প্রস্তুত হতে হবে।’

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement