Beta

পাকিস্তানে সার্ক সম্মেলনে এবার শ্রীলংকার ‘না’

৩০ সেপ্টেম্বর ২০১৬, ২৩:৫৫ | আপডেট: ০১ অক্টোবর ২০১৬, ০৯:৩৬

টাইমস অব ইন্ডিয়া

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে অনুষ্ঠেয় সার্ক সম্মেলনে এবার যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শ্রীলংকা। আজ শুক্রবার দেশটি জানিয়েছে, বিদ্যমান পরিবেশে এই অঞ্চল সম্মেলন আয়োজনের জন্য অনুকূল নয়।

কলম্বোয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি বিবৃতিতে বলা হয়েছে, সার্ক সনদ অনুযায়ী যেকোনো পর্যায়ের সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে নিতে হয় এবং সার্কভুক্ত সদস্য দেশগুলোর সরকার ও রাষ্ট্রপ্রধানদের বৈঠকে মিলিত হওয়ার ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।

বিবৃতিতে বলা হয়, ‘দক্ষিণ এশিয়ার মানুষের কল্যাণের লক্ষ্যে অর্থপূর্ণ আঞ্চলিক সহযোগিতা সাফল্য বয়ে আনতে শান্তি ও নিরাপত্তা আবশ্যক।’

শ্রীলংকা সব ধরনের সন্ত্রাসবাদ ও হামলার নিন্দা জানিয়েছে এবং এই অঞ্চলে সন্ত্রাসবাদের বিষয়টি সমাধানের প্রয়োনজনীয়তার কথা জানায়।

এর আগে বাংলাদেশ, ভারত, ভুটান, আফগানিস্তান এই সম্মেলন থেকে নিজেদের প্রত্যাহার করে নেওয়ার কথা জানায় সার্কের সভাপতি নেপালকে। এর তিনদিন পর শ্রীলংকা এমন সিদ্ধান্ত নিল।

গত ১৮ সেপ্টেম্বর ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের উরি সেনাঘাঁটিতে হামলা চালায় সন্ত্রাসীরা। এর ফলে ভারতের ১৯ সেনা সদস্য নিহত হন। এরই পরিপ্রেক্ষিতে নয়াদিল্লি থেকে সার্ক সম্মেলনে না যাওয়ার কথা জানানো হয়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement