Beta

৯০তম জন্মদিনে জনসমক্ষে ফিদেল কাস্ত্রো

১৪ আগস্ট ২০১৬, ১১:৪২

অনলাইন ডেস্ক
কিউবার হাভানায় গতকাল শনিবার জন্মদিনের অনুষ্ঠানে (ডান থেকে) নিকোলা মাদুরো, ফিদেল কাস্ত্রো ও রাউল কাস্ত্রো। ছবি : রয়টার্স

কিউবার বিপ্লবী নেতা এবং সাবেক প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রো নিজের ৯০তম জন্মদিনের অনুষ্ঠানে অংশ নিয়েছেন। স্থানীয় সময় গতকাল শনিবার কিউবার রাজধানী হাভানার কার্ল মার্কস থিয়েটারে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

বিবিসি জানায়, ফিদেল কাস্ত্রোর জন্মদিন অনুষ্ঠানে অংশ নেন তাঁর ভাই ও কিউবার বর্তমান প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো এবং ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলা মাদুরো। অনুষ্ঠানে দুই নেতার মাঝখানে বসে ছিলেন তিনি। 

অনুষ্ঠানে ফিদেল কাস্ত্রোর জীবনের কিছু স্মরণীয় মুহূর্ত এবং ১৯৬১ সালে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর সমর্থিত হামলার বিষয়ে তুলে ধরা হয়। 

এর আগে গত শুক্রবার মধ্যরাতে হাভানায় আতশবাজি পোড়ানো হয়। 

বিবিসি জানায়, দীর্ঘ কয়েক মাস পর জন্মদিনের অনুষ্ঠানের মাধ্যমে জনসমক্ষে এলেন ফিদেল কাস্ত্রো। এর আগে সর্বশেষ গত এপ্রিলে তাঁকে জনসমক্ষে দেখা যায়। 

সম্প্রতি সংবাদপত্রের এক কলামে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার সমালোচনা করেছেন ফিদেল কাস্ত্রো। দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানে আণবিক বোমা নিক্ষেপের জন্য দেশটির কাছে ক্ষমা না চাওয়ায় ওবামার সমালোচনা করেন তিনি। চলতি বছরের মে মাসে জাপান সফরে যান ওবামা। 

২০০৮ সালে কিউবার প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়ান ফিদেল কাস্ত্রো। পরে ক্ষমতায় আসেন রাউল কাস্ত্রো। 

রাউল কাস্ত্রোর সময়েই যুক্তরাষ্ট্র ও কিউবার মধ্যে সম্পর্কের উন্নয়ন হয়েছে। তবে গত মার্চে ওবামার হাভানা সফরের পর ফিদেল কাস্ত্রো বলেন, ‘সাম্রাজ্যের কাছ থেকে আমাদের কিছু নেওয়ার প্রয়োজন নেই।’

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement