Beta

বেলজিয়ামে সন্ত্রাসবিরোধী অভিযান, তিনজনের বিরুদ্ধে অভিযোগ

১৯ জুন ২০১৬, ০৯:৪১

অনলাইন ডেস্ক
বেলজিয়ামে সন্ত্রাসবিরোধী অভিযান চালানো হয়েছে। ছবি : এপি

বেলজিয়ামে সন্ত্রাসবিরোধী বড় ধরনের অভিযান চালানো হয়েছে। পরে অভিযানে আটকদের মধ্য থেকে তিনজনের বিরুদ্ধে হত্যার পরিকল্পনাসহ সন্ত্রাসবাদের বিভিন্ন অভিযোগ আনা হয়েছে। বেলজিয়ামের সরকারি আইনজীবীর কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

বিবিসি জানায়, রাজধানী ব্রাসেলকে কেন্দ্র করে থাকা বেলজিয়ামের ১৬টি শহরে একযোগে অভিযান চলে। অভিযান চলাকালে ১৫২টি বদ্ধ গ্যারেজে তল্লাশি চালানো হয়। অভিযানে ৪০ জনকে আটক করা হয়। পরে জিজ্ঞাসাবাদ শেষে ১২ জনকে আটক রেখে বাকিদের ছেড়ে দেওয়া হয়। গতকাল শনিবার আটক ১২ জনের মধ্য থেকে তিনজনের বিরুদ্ধে অভিযোগ আনা হয় এবং বাকিদের মুক্তি দেওয়া হয়। 

বেলজিয়ামে সন্ত্রাসী হামলায় তিন মাস পরই এমন অভিযান চালানো হলো। বেলজিয়ামের পুলিশ কর্তৃপক্ষ জানায়, সম্প্রতি তারা জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের কাছ থেকে ফ্রান্স ও ব্রাসেলসে হামলার হুমকি পেয়েছে।

পরিচয় প্রকাশে অনিচ্ছুক নিরাপত্তা কর্মকর্তার বরাত দিয়ে বেলজিয়ামের সংবাদমাধ্যম ডিএইচ জানায়, হুমকিদাতা সন্ত্রাসীরা এক সপ্তাহ আগে সিরিয়া থেকে রওনা দিয়েছে। তাঁরা তুরস্ক হয়ে নৌকায় ইউরোপে ঢোকার চেষ্টা করবে।

বেলজিয়ামের নিরাপত্তা কাউন্সিলের সঙ্গে বৈঠকের পর দেশটির প্রধানমন্ত্রী চার্লস মাইকেল সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের এক বার্তায় জনসাধারণকে শান্ত থাকার আহ্বান জানান। টুইটার বার্তায় তিনি আরো বলেন, পূর্বপরিকল্পনা অনুযায়ীই সব কর্মকাণ্ড চলবে। আর জনসমাগমের স্থানগুলোতে নিরাপত্তা বাড়ানো হবে।

বেলজিয়ামের সংবাদমাধ্যমে এর আগে জানানো হয়, জঙ্গিরা ব্রাসেলসের ফুটবলপ্রেমীদের সমাগম হয় এমন স্থানে হামলার পরিকল্পনা করছে। চলমান উয়েফা-ইউরো চ্যাম্পিয়নশিপে বেলজিয়ামের খেলাগুলো সেখানে সরাসরি সম্প্রচার হয়। তাই বর্তমানে এসব স্থানে প্রচুর জনসমাগম হয়।

চলতি বছরের ২২ মার্চ বেলজিয়ামে সন্ত্রাসী হামলা চালানো হয়। দেশটির বিমানবন্দর এবং একটি মেট্রো স্টেশনে হামলায় ৩২ জন নিহত হন।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement