Beta

অভিবাসীদের জেলে নেওয়া যাবে না : ইইউ

০৮ জুন ২০১৬, ০৭:০৫ | আপডেট: ০৮ জুন ২০১৬, ০৮:৩১

বিবিসি অনলাইন
ইউরোপে অবৈধ অভিবাসীদের ভিড়। ছবি : এনডিটিভি

ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোতে অবৈধভাবে প্রবেশকারী অভিবাসীদের শুধু প্রবেশের কারণে আটক করা যাবে না বলে রায় দিয়েছেন ইইউ আদালত।

মঙ্গলবার প্রকাশিত ওই রায়ে বলা হয়, ইইউভুক্ত দেশগুলোর বাইরের দেশ থেকে সংস্থাটির সদস্য দেশে অবৈধভাবে প্রবেশকারী কোনো অভিবাসীকে আটক করা যাবে না। এর পরিবর্তে যেসব অভিবাসী অবৈধভাবে ইইউভুক্ত দেশগুলোতে অবস্থান করছে, তাদের নিজ দেশে ফেরত পাঠাতে হবে।

অভিবাসীদের নিয়ে বিশ্বব্যাপী সংকটে সবাই যখন গলদঘর্ম, তখন লুক্সেমবার্গে অবস্থিত ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিস এ রায় দিল।

বেলজিয়ামের ভুয়া ভ্রমণ নথি ব্যবহার করে ফ্রান্সে আসা ঘানার এক নাগরিকের করা আবেদনের পরিপ্রেক্ষিতে এ রায় দেন আদালত। এর আগে ঘানার নারী সেলিনা আফাম সম্প্রতি বেলজিয়ান পাসপোর্ট ব্যবহার করে ফ্রান্সে প্রবেশের পর ফরাসি পুলিশ তাঁকে আটক করে। অবৈধ অনুপ্রবেশের দায়ে সেলিনাকে পুলিশি হেফাজতে রাখা হয়। সেলিনা আফামের ওই মামলা কোর্টে উপস্থাপিত হওয়ার পর আদালত এ রায় দেন। রায়ে বলা হয়, রিটার্ন ডাইরেক্টিভ বা সরাসরি ফেরত পাঠানো আইনের আলোকে বিচার করতে গেলে সেলিনাকে পুলিশি হেফাজতে রাখা বেআইনি।

তবে রায়ে এও বলা হয়, সরাসরি ফেরত পাঠানোর আগে বিষয়ের দিকে খেয়াল রাখতে হবে। দেখতে হবে, যে দেশে পাঠানো হবে, সে দেশ তাঁর বসবাসের জন্য নিরাপদ কি-না। শেনজেন জোনের বাইরের দেশ আয়ারল্যান্ড বা যুক্তরাজ্যের নাগরিকদের জন্য এ আইন প্রযোজ্য নয় বলেও জানান আদালত।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement