Beta

কেনিয়ায় বিপুল পরিমাণ হাতির দাঁত ধ্বংস

০১ মে ২০১৬, ১১:৩২

অনলাইন ডেস্ক
কেনিয়ায় বিপুল পরিমাণ হাতির দাঁত পুড়িয়ে ধ্বংসের কার্যক্রম চলছে। ছবি : রয়টার্স

আফ্রিকার হাতি রক্ষায় কেনিয়ায় বিপুল পরিমাণ হাতির দাঁত পুড়িয়ে ধ্বংস করা হচ্ছে। গতকাল শনিবার এ কার্যক্রমের উদ্বোধন করেন দেশটির প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা।

বিবিসি জানিয়েছে, আগামী কয়েক দিন ধরেই কেনিয়ার নাইরোবির জাতীয় পার্কে হাতির দাঁত ধ্বংসের কার্যক্রম চলবে। এতে ১০০ টনের বেশি হাতির দাঁত পুড়িয়ে ধ্বংস করা হবে। প্রায় ছয় হাজার ৭০০ হাতি থেকে এসব দাঁত সংগ্রহ করা হয়েছে। আর এই বিপুল পরিমাণ হাতির দাঁতের অধিকাংশ জব্দ করেছে কেনিয়া।

জানা গেছে, হাতির দাঁতের মূল চাহিদা এশিয়ায়। আর এশিয়ায় পাচারের জন্য হাতির দাঁত জড়ো করা হয় কেনিয়ায়। অধিকাংশ হাতির দাঁত ধরা পড়ে সেখানেই।

আগুনে পুড়িয়ে হাতির দাঁত ধ্বংসের কার্যক্রমের উদ্বোধনকালে কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা বলেন, এর ফলে সমস্যা সমাধানের পথ সহজ হবে। তিনি আরো বলেন, ‘হাতির দাঁতের ব্যবসা হলো আমাদের হাতি ও প্রাকৃতিক ঐতিহ্যের ধ্বংস।’

বিবিসি জানিয়েছে, কেনিয়ায় অনুষ্ঠিত আফ্রিকার নেতাদের বৈঠকের পরপরই হাতির দাঁত পুড়িয়ে ধ্বংসের কাজ শুরু হয়। বিশেষজ্ঞরা জানিয়েছে, দাঁত সংগ্রহের জন্য হাতি হত্যার কারণে আফ্রিকার হাতি বিপন্ন হতে পারে।

হাতির দাঁত ধ্বংসে কোনিয়ার কার্যক্রমের বিরোধিতা করেছেন অনেকেই। তাঁদের মতে, দুষ্প্রাপ্য কোনো বস্তু বিপুল পরিমাণ ধ্বংসের ফলে এর মূল্যই বাড়বে। এতে বাড়তি উৎসাহ পাবেন হাতির দাঁত সংগ্রাহকরা। আর এ কারণে আগের চেয়েও দাঁত সংগ্রহের হার বাড়তে পারে।

হাতির দাঁত পোড়ানোর কার্যক্রমে আফ্রিকার নেতাদের অনেকেই অংশ নিলেও বতসোয়ানার প্রেসিডেন্ট অংশগ্রহণ থেকে বিরত ছিলেন। অথচ সেখানেই আফ্রিকার অধিকাংশ হাতির আবাস।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement